২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


দেশ ও জাতিকে আত্মনির্ভরশীল করতে যাকাতভিত্তিক অর্থনীতি চালু করতে হবে : ড. রেজাউল করিম

-

পবিত্র মাহে রমজানের প্রকৃত শিক্ষাকে কাজে লাগিয়ে তাক্বওয়া ও ওহির বিধানভিত্তিক ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম।

শুক্রবার রাজধানীর একটি মিলনায়তনে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের উত্তরা মডেল থানা আয়োজিত পবিত্র মাহে রমজান উপলক্ষে স্থানীয় দরিদ্রদের মাঝে ফুড প্যাকেট এবং ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

থানা সেক্রেটারি বদিউজ্জামান বকুলের সভাপতিত্বে ও অফিস সম্পাদক ওসমান গনি জুয়েলের সঞ্চালনায় উপস্থিত ছিলেন জামায়াত নেতা ইলিয়াস হোসেন, আবু তালহা ও হাফেজ আশরাফ প্রমুখ।

ড. রেজাউল করিম বলেন, পবিত্র মাহে রমজান হচ্ছে আত্মশুদ্ধি ও আত্মগঠনের মাস। রমজানের প্রকৃত শিক্ষায় হচ্ছে প্রবৃত্তির ওপর নিয়ন্ত্রণ আরোপ করে সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ করার মাধ্যমে একটি তাক্বওয়াবান জাতি গঠনের আত্মনিয়োগ করা। সর্বোপরি তাজকিয়া ও নিজেদের কুপ্রবৃত্তির ওপর নিয়ন্ত্রণ আরোপ। এই মাসেই মানবতার মুক্তির সনদ মহাগ্রন্থ আল কুরআন নাযিল করা হয়েছে। বছর পরিক্রমায় আমাদের মাঝে যখন আবার রহমত, মাগফিরাত ও জাহান্নামের আগুনের বারতা নিয়ে মাহে রমজান হাজির হলেও দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধগতির কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। মানুষ নিজেদের দৈনন্দিন জীবন-জীবিকা নির্বাহে রীতিমত হিমশিম খাচ্ছেন। এমতাবস্থায় আমরা জামায়াতে ইসলামীর পক্ষ থেকে সামান্য কিছু হাদিয়া নিয়ে আপনাদের কাছে হাজির হয়েছি। এতে কেউ ন্যূনতম উপকৃত হলে আমাদের শ্রম স্বার্থক হয়েছে বলে মনে করবো। তিনি প্রান্তিক শ্রেণির রোজাদারদের দুর্দশা ও কষ্ট লাঘবে দলীয় নেতাকর্মীদের সাধ্যমত চেষ্টা চালানোর আহ্বান জানান।

তিনি বলেন, যাকাত একটি অত্যাবশ্যকীয় ইবাদত। যাকাত প্রদানের মাধ্যমে ব্যক্তির অর্জিত সম্পদের বৃদ্ধি ঘটে ও পরিশুদ্ধি লাভ করে। যাকাত ইসলামী অর্থনীতির মূল চালিকা শক্তি। তাই দেশকে ক্ষুধা, দারিদ্রমুক্ত, সুখি-সমৃদ্ধ ও আত্মনির্ভরশীল করতে হলে যাকাতভিত্তিক ইসলামী অর্থনীতি চালু করতে হবে। তাহলেই দেশ ও জাতিকে আত্মনির্ভরশীল করা সম্ভব। তিনি যাকাতভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনকে জোরদার করার জন্য সকলকে জামায়াতের পতাকাতলে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

ক্যান্টনমেন্ট থানায় জামায়াতের কুরআন বিতরণ
ক্যান্টনমেন্ট থানার উদ্যোগে কুরআন নাজিলের মাস উপলক্ষ্যে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের মাঝে কুরআন মাজিদ বিতরণ কর্মসূচি পালন করা হয়েছে।

থানা আমির এবি সাকিরের সভাপতিত্বে ও সেক্রেটারি এম এন রহমান রাসেলের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি নাজিম উদ্দীন মোল্লা। উপস্থিত ছিলেন স্থানীয় নেতৃবৃন্দ।-বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ল ১৮ শিক্ষার্থী থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর আকস্মিক পদত্যাগ রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি, হিটস্ট্রোকে যুবকের মৃত্যু বরিশালে যাত্রীবেশে উঠে চালকের গলায় ছুরি, প্রতারক দম্পতি গ্রেফতার রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে আরো ২ শিশুর মৃত্যু ব্যাটিং ব্যর্থতায় ভারতের কাছে বাংলাদেশের হার এনজিওর টাকা তুলতে গিয়ে সড়ক দুর্ঘটনায় গৃহবধূ নিহত ভিজিএফবঞ্চিতদের মানববন্ধনে উপজেলা ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে হামলা, আটক ২ ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনের খসড়ায় মানবাধিকার ক্ষুণ্ণ হওয়ার ঝুঁকি রয়েছে : আর্টিকেল নাইনটিন ও টিআইবি পিনাকীসহ দু'জনের বিরুদ্ধে চার্জশিট, একজনকে অব্যাহতির সুপারিশ সিরাজদিখানে প্রচণ্ড গরমে মাধ্যমিক বিদ্যালয়ের ৬ শিক্ষার্থী অসুস্থ

সকল