১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

পাখি পালনের অনুপ্রেরণায় ফেসবুক পেজ ‘বার্ডস ভ্যালি’

পাখি পালনের অনুপ্রেরণায় ফেসবুক পেজ ‘বার্ডস ভ্যালি’ - ছবি : সংগৃহীত

টাঙ্গাইল সদর উপজেলার কান্দিলা গ্রামের বাসিন্দা সোহান খান শখের বসে পাখি পালন ও ব্লগিং শুরু করেন। যা পড়াশোনার পাশাপাশি তার আয়ের অন্যতম উৎস হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজ ‘বার্ডস ভ্যালি’ থেকে ব্লগিংয়ের মাধ্যমে মানুষকে পাখি পালনের অনুপ্রেরণা দিচ্ছেন।

২০০৬ সালে শখের বসে বাবার হাত ধরে পাখি পালন শুরু হয় বার্ডস ভ্যালির ওনার সোহান খানের। ২০১৮ সালে সোহান খান বড় পরিসরে পাখি পালন শুরু করেন। দীর্ঘ ১৪ বছরের অভিজ্ঞতা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য ২০২০ সাল থেকে অনলাইন প্ল্যাটফর্মে তিনি ব্লগিং শুরু করেন।

বর্তমানে তার বার্ডস ভ্যালি খামারে প্যারট প্রজাতির বিভিন্ন ধরনের পাখি যেমন ককাটেল, কনুর, লরি, লাভ বার্ডসহ ১০০ জোড়ার ওপরে পাখি আছে। প্রতিদিন তিনি পাখির লালন পালন ভিডিও ব্লগিংয়ের মাধ্যমে সবার সামনে তুলে ধরেন, যা দেখে পাখি পালনে অনুপ্রাণিত হচ্ছে লাখো মানুষ।

বার্ডস ভ্যালি প্ল্যাটফর্মের মাধ্যমে মূলত উপকৃত হচ্ছে নতুন পাখিপ্রেমীরা। ব্লগের ভিডিও দেখে কিভাবে পাখির যত্ন করতে হয়, লালন পালন করতে হয়, পাখির প্রজনন করাতে হয়, অসুস্থ পাখির প্রাথমিক চিকিৎসা এবং পরিচর্যা করতে হয় ইত্যাদি শিখতে পারে তারা।

বর্তমানে পাখিপ্রেমী মানুষদের কাছে বার্ডস ভ্যালি একটি সুপরিচিত নাম। শুধু তাই নয়, সহযোগিতার পাশাপাশি বার্ডস ভ্যালি প্ল্যাটফর্মটি সোহান খানের আয়ের অন্যতম উৎস। এখন তার ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে বার্ডস ভ্যালি খামারটি অনেক বড় করা এবং প্লাটফর্মটিকে সকল পাখিপ্রেমী মানুষের কাছে পৌঁছে দেয়া।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement