২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মরা তিমি কাটতেই মিলল ৫ লাখ ডলারের সম্পদ!

মরা তিমি কাটতেই মিলল ৫ লাখ ডলারের সম্পদ! - ছবি : সংগৃহীত

ভালো নাম অ্যাম্বারগ্রিজ। চলতি কথায় তিমির বমি। হ্যাঁ, শুনতে যতই অদ্ভুত লাগুক, অতিকায় তিমি মাছের মুখনিঃসৃত মোমজাতীয় এই পদার্থের দাম আকাশছোঁয়া। এবার একসাথে সাড়ে পাঁচ লাখ মার্কিন ডলারের বমি মিলল এক তিমির পেটে! এতখানি ‘বহমান সোনা’র সন্ধান পেয়ে বিস্মিত সংশ্লিষ্ট মহল।

স্পেনের দ্বীপ লা পালামার তীরে আছড়ে পড়েছিল অতিকায় তিমিটির দেহ। তার শরীরে মিলল ৯.৫ কেজি তিমির বমি। যার বাজারচলতি মূল্য সাড়ে পাঁচ লাখ মার্কিন ডলার। লা পালমা বিশ্ববিদ্যালয়ের এক গবেষক তিমিটির মৃতদেহটি কেটে সন্ধান করছিলেন যদি সেখানে তিমির বমি পাওয়া যায়। কিন্তু তিমি চমকে দেখেন একসাথে বিপুল পরিমাণে অ্যাম্বারগ্রিজ রয়েছে প্রাণীটির শরীরে। যা দেখে চক্ষু চড়কগাছ হয়ে যায় তার।

কিন্তু ঠিক কী এই অ্যাম্বারগ্রিজ? কেনই বা তার এমন আকাশছোঁয়া দাম? আসলে তিমির অন্ত্রে জমে থাকা মোমজাতীয় জমাট এই পদার্থ, যা বমি হিসেবে শরীর থেকে বের করে দেয় অতিকায় স্তন্যপায়ী প্রাণীটি, তা প্রসাধনী অর্থাৎ সাজগোজের জিনিস তৈরি করতে ব্যবহৃত হয়। তৈরি হয় সুগন্ধী পারফিউমও। এছাড়া প্রাচীন চিকিৎসা পদ্ধতিতেও এর অসীম গুরুত্ব। তাই সব মিলিয়েই বাজারে তুঙ্গে রয়েছে এর চাহিদা।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু

সকল