০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


মরা তিমি কাটতেই মিলল ৫ লাখ ডলারের সম্পদ!

মরা তিমি কাটতেই মিলল ৫ লাখ ডলারের সম্পদ! - ছবি : সংগৃহীত

ভালো নাম অ্যাম্বারগ্রিজ। চলতি কথায় তিমির বমি। হ্যাঁ, শুনতে যতই অদ্ভুত লাগুক, অতিকায় তিমি মাছের মুখনিঃসৃত মোমজাতীয় এই পদার্থের দাম আকাশছোঁয়া। এবার একসাথে সাড়ে পাঁচ লাখ মার্কিন ডলারের বমি মিলল এক তিমির পেটে! এতখানি ‘বহমান সোনা’র সন্ধান পেয়ে বিস্মিত সংশ্লিষ্ট মহল।

স্পেনের দ্বীপ লা পালামার তীরে আছড়ে পড়েছিল অতিকায় তিমিটির দেহ। তার শরীরে মিলল ৯.৫ কেজি তিমির বমি। যার বাজারচলতি মূল্য সাড়ে পাঁচ লাখ মার্কিন ডলার। লা পালমা বিশ্ববিদ্যালয়ের এক গবেষক তিমিটির মৃতদেহটি কেটে সন্ধান করছিলেন যদি সেখানে তিমির বমি পাওয়া যায়। কিন্তু তিমি চমকে দেখেন একসাথে বিপুল পরিমাণে অ্যাম্বারগ্রিজ রয়েছে প্রাণীটির শরীরে। যা দেখে চক্ষু চড়কগাছ হয়ে যায় তার।

কিন্তু ঠিক কী এই অ্যাম্বারগ্রিজ? কেনই বা তার এমন আকাশছোঁয়া দাম? আসলে তিমির অন্ত্রে জমে থাকা মোমজাতীয় জমাট এই পদার্থ, যা বমি হিসেবে শরীর থেকে বের করে দেয় অতিকায় স্তন্যপায়ী প্রাণীটি, তা প্রসাধনী অর্থাৎ সাজগোজের জিনিস তৈরি করতে ব্যবহৃত হয়। তৈরি হয় সুগন্ধী পারফিউমও। এছাড়া প্রাচীন চিকিৎসা পদ্ধতিতেও এর অসীম গুরুত্ব। তাই সব মিলিয়েই বাজারে তুঙ্গে রয়েছে এর চাহিদা।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে আসছেন নেপালের প্রধান বিচারপতি সোহেল চৌধুরী হত্যা : আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন বিশ্বে বায়ু দূষণের তালিকায় ঢাকা শীর্ষে মা দিবস উপলক্ষে খালেদা জিয়ার ছবি সম্বলিত পোস্টার লাগালেন রিজভী ইসরাইলের গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার ভূমিকা পালন করতে হবে : অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন চট্টগ্রামে বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত সুবর্ণচরে জেলা আ’লীগ সভাপতিকে হারিয়ে এমপির ছেলে বিজয়ী আমস্টারডামে গাজা যুদ্ধের প্রতিবাদ সমাবেশে পুলিশ-বিক্ষোভকারীদের সংঘর্ষ মার্কিন বোমায় মারা গেছে ফিলিস্তিনিরা : বাইডেন জামালপুরের বিজন কুমার চন্দ চেয়ারম্যান নির্বাচিত জুড়ীতে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী যারা

সকল