০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


ক্যান্সারে বছরে আক্রান্ত ৩ লাখেরও বেশী মানুষ

অক্টোবর থেকে গুজব সনাক্তকারী সেল কাজ করবে : তথ্য প্রতিমন্ত্রী

-

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশে প্রতিবছর প্রায় তিন লাখেরও বেশি মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। আর প্রতিবছর ক্যান্সার আক্রান্ত এক লাখ রোগী মারা যাচ্ছেন। তামাক, দূষণ, অনিরাপদ খাদ্যাভ্যাসের কারণে এ ধরনের রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এ বিষয়ে জনসচেতনতা ও চিকিৎসাসেবার মান বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।
স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, ক্যান্সার বিকিৎসার পরিধি বৃদ্ধি, সহজলভ্য ও মানোন্নয়নে সরকার ইতোমধ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালকে ২০০৯ সালে ৫০ শয্যা হতে ১৫০ শয্যায় এবং ২০১৫ সালে ১৫০ শয্যা হতে ৩০০ শয্যায় উন্নীত করা হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালের ক্যান্সার ইউনিটের শয্যাসংখ্যাও বৃদ্ধির ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি বলেন, ক্যান্সার চিকিৎসার ওষুধ উলে¬খযোগ্য পরিমাণে বিনামূল্যে রোগীদের দেয়া হচ্ছে। দরিদ্র রোগীদের জন্য সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিশেষ অনুদান দেয়া হচ্ছে। জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ক্যান্সার চিকিৎসার জন্য অত্যাধুনিক রেডিও থেরাপি চিকিৎসার আধুনিক নতুন মেশিন ইতোমধ্যেই সংযোজন করা হয়েছে। বিভিন্ন হাসপাতালে নারীদের জরায়ুমুখ ক্যান্সার চিকিৎসার জন্য কয়েকটি ব্র্যাকিথেরাপি মেশিন স্থাপন করা হয়েছে।


হজ এজেন্সিগুলোর অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে : ধর্মমন্ত্রী
ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, সম্প্রতি শেষ হওয়া হাজীদের হজ নিশ্চিত করতে হজ এজেন্সিগুলোর অনিয়মের বিরুদ্ধে কঠোর তদারকির কারণে সুষ্ঠুভাবে হজ কার্যক্রম সম্পন্ন হয়েছে। একই সঙ্গে বেসরকারি ব্যবস্থাপনায় সৌদি আরবে গমণ করা হাজীরা নির্বিঘেœ হজ পালন করতে পেরেছেন। তাদের (বেসরকারকারি হাজী) বিমান ভাড়ার টাকা ব্যাংকে জমা বাধ্যতামূলক করা হয়েছিল। ফলে ২০১৮ সালে নিবন্ধিত সকল হজযাত্রীই হতে যেতে সক্ষম হন। গতকাল জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে কামাল আহমেদ মজুমদারের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।
অধ্যক্ষ মতিউর রহমান বলেন, ধর্ম মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর দপ্তর, হজ অফিস এবং হাবের কঠোর তদারকির পরও চলতি বছরে হজ কার্যক্রমের সঙ্গে যুক্ত যেসব হজ এজেন্সির বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাচ্ছে এবং পাওয়া যাবে তদন্তে অভিযোগ প্রমাণিত হলে জাতীয় হজ ও ওমরাহ নীতিমালার ৩২(২) অনুচ্ছেদে শাস্তির ব্যবস্থা করা হবে। এসব শাস্তির মধ্যে হজ ও ওমরাহ এজেন্সির লাইসেন্স বাতিল, জামানত বাজেয়াপ্ত, অর্থদ- ও জরিমানা এবং তিরস্কার ও সতর্ক করা । একই সঙ্গে পর পর তিন বছর কোন এজেন্সির বিরুদ্ধে তিরস্কার ও সতর্ক করে নোর্টিশ দেওয়া হলে সংশ্লিস্ট হজ ও ওমরাহ এজেন্সির বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ হিসেবে কোন ধরণের কারণ দর্শানোর নোর্টিশ ছাড়াই লাইসেন্স বাতিল করা হবে। তিনি বলেন, আগামীতে হজ ব্যবস্থাপনা সুন্দর ও সুষ্ঠু করার লক্ষ্যে জাতীয় হজ ও ওমরাহ নীতি ও হজ প্যাকেজকে আরো যুগোপযোগী করা হবে। এছাড়া হাজীদের হজ নিশ্চিতকরণে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।
সেলিনা বেগমের এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী ২০১৪ সাল থেকে সরকারি খরচে ধর্মপ্রাণ মুসলমানদের হজে পাঠানো শুরু হয়। গত পাঁচ বছরে এ ব্যবস্থাপনায় ১ হাজার ৩৩৮জন নাগরিক হজ পালন করেছেন। এর মধ্যে ২০১৪ সালে ১২৪জন, ২০১৫ সালে ২৬৬জন, ২০১৬ সালে ২৮৮জন, ২০১৭ সালে ৩২০জন এবং ২০১৮ অর্থাৎ চলতি বছরে ৩৪০জনসহ মোট ১৩৩৮জন হজব্রত পালন করেছেন। দেশের ৬৪ জেলার মধ্যে সবচেয়ে বেশি হজ পালন করেছেন ময়মনসিংহ জেলার ২৪৬জন এবং দ্বিতীয় সর্বোচ্চ ঢাকা জেলায় ১৬১জন রয়েছে।

অক্টোবর থেকে গুজব সনাক্তকারী সেল কাজ করবে : তথ্য প্রতিমন্ত্রী
তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম বলেছেন, ফেসবুক, টুইটার, ইউটিউব, গুগলসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া, মিথ্যা বানোয়াট তথ্য প্রচারের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছে সরকার। আগামী অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই তথ্য মন্ত্রণালয় গঠিত গুজব মনিটরিং সেল সংবাদ মাধ্যমকে জানিয়ে দেবে এই তথ্যটি গুজব, এই সংবাদটি ভুয়া। সেভাবে সংবাদ মাধ্যমে প্রচারের ব্যবস্থা নেয়া হবে। গতকাল সংসদে বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাবের বিধিতে আনা সিদ্ধান্ত প্রস্তাবের জবাবে প্রতিমন্ত্রী একথা বলেন।
বেগম ফজিলাতুন নেসা বাপ্পীর প্রস্তাবটি ছিল ‘সংসদের অভিমত এই যে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক গুজব ছড়িয়ে রাষ্ট্রীয় ও জনজীবন বিশৃঙ্খলা এবং অরাজকতা প্রতিরোধ কল্পে একটি মনিটরিং সেল গঠণ করা হোক। এসময় তিনি সম্প্রতি ঘটে যাওয়া কয়েকটি গুজবের তথ্যচিত্র সংসদে তুলে ধরে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানান। তবে মন্ত্রীর ব্যাখার পর রেওয়াজ অনুযায়ি তিনি তার সিদ্ধান্ত প্রস্তাবটি প্রত্যাহার করে নেন।
তথ্য প্রতিমন্ত্রী বলেন, সাঈদীকে চাঁদে দেখা গেছে, নাসিরনগরে সংখ্যা লঘুদের ওপর হামলা করা হয়েছে এরকম হাজার হাজার গুজব ছড়ানো হয়েছে। নির্বাচনের আগে বিএনপি-জামায়াত সব সময়ই এধরণের কাজ করে থাকে। ৩০০টি ভুয়া ফেইসবুক পেইজ তারা দেশের বাইরে থেকে কার্যকর রেখেছে। তবে যেহেতু সোস্যাল মিডিয়ার বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের। তাই বিটিআরসি এধরনের কনটেন্ট ফিল্টারিং করে থাকে। তাদের সহযোগিতা দিয়ে থাকে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেল (এনটিএমসি)।

প্রতিমন্ত্রী বলেন. এছাড়া একটি টেলিকমিউনিকেশন বিভাগের অধীনে একটি প্রজেক্ট রয়েছে। যার মাধ্যমে দেশের ভেতর থেকে যেসব কনটেন্ট প্রবেশ করবে সেগুলো ফিল্টার করতে পারবে। এগুলো আইআইজি’র মাধ্যমে ফিল্টার করা হয়। কিন্তু এছাড়াও বিদেশের কনটেন্টগুলো ফিল্টার করা খুব কঠিন হয়ে যায়। সেইজন্য একটি প্রকল্প এবং ইকুইপমেন্ট হাতে নেয়ার কথা রয়েছে। আমরা তথ্য মন্ত্রণালয় থেকে যখন দেখেছি এই ধরনের কার্যক্রম হচ্ছে। আমরা চিন্তা করেছি আর কি করতে পারি। আমরা এরইমধ্যে কাজ শুরু করে দিয়েছি। তিনি বলেন, আমরা নিবিড়ভাবে ডাক ও
টেলিযোগাযোগ বিভাগ এবং আইসিটিতে যোগাযোগ অব্যহত রাখব। বিষয়টি সামনে রেখে তড়িৎ গতিতে দ্রুততার সঙ্গে এক সপ্তারের মধ্যে মনিটরিং নয়, গুজব সনাক্তের জন্য একটি সেল গঠণ করে ফেলেছি। গত ১৮ সেপ্টেম্বর ডিএফপি’র উপ-প্রধান তথ্য অফিসার, সিনিয়ার তথ্য অফিসার, ফিচার রাইটারদের নিয়ে সেল গঠন করা হয়েছে। এই কমিটিতে ৬ জন তথ্য অফিসারও রয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, এই বৃহৎ কর্মকান্ড পরিচালনার জন্য বিশাল টিম প্রয়াজন। আমাদের পিআইবিতে লোকবল সংকট রয়েছে। সেখানে লোকবল বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। আমাদের টেকনিক্যাল সাপোর্ট গ্রুপের দরকার রয়েছে। নীতিমালা করার প্রয়োজন রয়েছে। আমরা পুনরায় নির্বাচিত হয়ে আসলে তথ্য মন্ত্রণালয় থেকে পূর্ণাঙ্গ সেল গঠণ করব। দক্ষ জনবল নিয়ে সংবাদপত্রের পাশাপাশি ওই সেল তথ্য প্রদান করবে।


আরো সংবাদ



premium cement
দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা আবাহনীর ২২তম শিরোপা

সকল