২৮ সেপ্টেম্বর ২০২০
আজ বিশ্ব বাবা দিবস

বাবা মানে নির্ভরতার নিখাদ আশ্রয়

আজ বিশ্ব বাবা দিবস - সংগৃহীত

বাবা, আব্বু, আব্বাজান, বাবাই, আব্বা, পিতা, পিতাজি নানা শব্দে পরিচিত তিনি। বাবা মানে আপনত্ব। বাবা মানে আদর-শাসন-বিশ্বস্ততা। বাবা মানে নির্ভরতা। বাবা নিখাদ আশ্রয়। বাবা মানে বেঁচে থাকা। বাবা মানে আস্থা। বাবা বটবৃক্ষ। উত্তপ্ত সূর্যের তলে সন্তানের শীতল ছায়া। বাবা মানে ভরসা। সম্মানের মুকুট। বাবা মানে ‘কাটে না সময় যখন আর কিছুতে/বন্ধুর টেলিফোনে মন বসে না/জানালার গ্রিলটাতে ঠেকাই মাথা/মনে হয় বাবার মতো কেউ বলে না/আয় খুকু আয়, আয় খুকু আয়...’। হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদারের এই গান। বাংলাদেশে বাবা দিবসে সরকারি ছুটির দাবি করেছেন সন্তানেরা।

আজ রোববার। বিশ্ব বাবা দিবস। বাবার জন্য উৎসর্গিত একটি দিন। বাবা ছাড়া পৃথিবীতে আর কেউ নেই, যে সন্তানদের রাজকুমার-রাজকুমারীর মতো দেখে। রয়েল কিংডম না থাকলেও একমাত্র বাবারই আছে রাজকীয় হৃদয়। যার বাবা বেঁচে আছেন। তিনি পৃথিবীর সবচেয়ে ভাগ্যবান সন্তান। 
১৯০৯ সালের আগে ওয়াশিংটনে বাবা দিবস পালিত হতো না। তখন স্থানীয় গির্জায় সোনোরা স্মার্ট নামে ওয়াশিংটনবাসী এক নারী মা দিবস পালনের কথা শোনেন। মা দিবস পালনের রীতি রয়েছে। কিন্তু বাবা দিবস পালনের রীতি নেই জেনে তিনি অবাক হন। তাই বাবা দিবস পালনের আবেদন জানিয়ে তিনি স্থানীয় ধর্মীয় নেতাদের সাথে আলোচনা করেন। সোনোরা স্মার্টও নিজের বাবার জন্মদিনের দিন (৫ জুন) বাবা দিবস পালন করার অনুমতি চান। তবে হাতে সময় কম ছিল বলে ওই বছরের ১৯ জুন এ অঙ্গরাজ্যে প্রথম বাবা দিবস পালন করা হয়। 

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ ঘরে ঘরে নানা আয়োজনে পালন হবে বাবা দিবস। আগে থেকেই বাবাকে শুভেচ্ছা জানাতে কার্ড, গিফট হিসেবে ফাদারস ডে মগ, টি-শার্ট ইত্যাদি তৈরি করে গিফট কর্নারগুলো। পাশাপাশি এ দিবসকে ঘিরে নাটক, টকশো ইত্যাদি টিভি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


আরো সংবাদ

ডা: সাবরিনাকে কারাগারে ডিভিশন দেয়ার নির্দেশ ১৯ বছর ধরে দেখাশোনার পরও নারীর হাত-পাঁজর ভাঙল গোরিলা শেখ হাসিনার উপস্থিতির কারণে বিশ্বসভা আলোকিত হয়, তিনি আজ বিশ্বনেত্রী : তথ্যমন্ত্রী তারানা হালিমের বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগে মামলা জীববৈচিত্র্য রক্ষায় বিশ্বনেতাদের সাথে প্রতিশ্রুতিবদ্ধ হলেন প্রধানমন্ত্রী ৬টি লক্ষণ দেখে নিন কারা আপনাকে গোপনে হিংসে করে করোনা আক্রান্তে শিগগিরই যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে ভারত এমসি কলেজের ধর্ষণ মামলায় রবিউল ৫ দিন রিমান্ডে ময়মনসিংহ জামায়াত নেতা ইউসুফ আলীর দাফন সম্পন্ন হাসপাতালে ৫ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন নোট বিক্রি করে যেভাবে সফল ব্যবসায়ী সিঙ্গাপুরি তরুণ

সকল