০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমনে গঠনমূলক ভূমিকা পালন করবে চীন

-

ইরানে ইসরাইলের হামলার পর চীন বলেছে, তারা মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমনে গঠনমূলক ভূমিকা পালন করবে। গত সপ্তাহে ইরানের ব্যাপক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইসরাইল আজ প্রতিশোধমূলক হামলা চালিয়েছে বলে মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। এর পরিপ্রেক্ষিতেই চীনের ভূমিকার কথা জানা গেল।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান বলেছেন, চীন উত্তেজনাকে আরো বাড়িয়ে দেয় এমন যেকোনো পদক্ষেপের বিরোধিতা করে এবং উত্তেজনা কমাতে গঠনমূলক ভূমিকা পালন করবে। ইরানের ঘনিষ্ঠ অংশীদার হচ্ছে চীন। ইরানের বৃহত্তম বাণিজ্য অংশীদার এবং নিষেধাজ্ঞায় থাকা দেশটির তেলের শীর্ষ ক্রেতাও চীন। বর্তমানে গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধকে নানাভাবে প্রভাবিত করছে ইরান। যুক্তরাষ্ট্র বারবার অঞ্চলটিতে উত্তেজনা প্রশমিত করার জন্য তেহরানের ওপর প্রভাব বিস্তার করতে চীনের প্রতি আহবান জানিয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই চলতি সপ্তাহে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করেছেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবর অনুসারে, বৈঠকে তেহরান বলেছে যে ইসরাইলের ভূখণ্ডে প্রথম হামলার পর তারা সংযমী আচরণ করতে চায়। ইরানের হামলার প্রতিশোধ হিসেবে দেশটিতে আক্রমণ করেছে ইসরাইল। ইসরাইলি আক্রমণ ঠেকাতে ইরানের প্রদেশগুলোতে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা চালু করা হয়েছিল। এ ছাড়া ইরানের ইস্পাহান নগরীর বিমানবন্দরেও বিস্ফোরণের কথা জানা গেছে।
তবে ইরান জানিয়েছে, ক্ষেপণাস্ত্র নয়, ড্রোন হামলা হয়েছিল। এসব ড্রোনের অধিকাংশই ভূপাতিত করা হয়েছে এবং এই হামলায় ইস্পাহানে অবস্থিত নাতাঞ্জ পরমাণু কর্মসূচি অবকাঠামোর কোনো ক্ষয়ক্ষতিই হয়নি। ইরানে ইসরাইলি হামলার খবরের পর দেশটির বিভিন্ন স্থানের বিমানবন্দরগুলোর কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। ইরানের রাজধানী তেহরানের দু'টি বিমানবন্দরও সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়। তবে অল্প সময় পরেই তেহরানের বিমানবন্দর দু'টির কার্যক্রম আবারো চালু হয়েছে।


আরো সংবাদ



premium cement