১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


ভারতের সাবমেরিন বিধ্বংসী স্মার্ট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা

-

পোশাকি নাম ‘সুপারসনিক মিসাইল অ্যাসিস্টেড রিলিজ অব টর্পেডো’ (সংক্ষেপে ‘স্মার্ট’)। আদতে দেশীয় প্রযুক্তিতে তৈরি ডুবোজাহাজ (সাবমেরিন) বিধ্বংসী অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র। বুধবার উড়িষ্যা উপকূলে এপিজে আবদুল কালামের নামাঙ্কিত হুইলার দ্বীপে তারই সফল পরীক্ষা করেছে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও)।
শব্দের চেয়ে বেশি গতিবেগসম্পন্ন (সুপারসনিক) ‘স্মার্ট’-এর সফল পরীক্ষা ডিআরডিওর মুকুটে নতুন পালক বলে জানিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এই ক্ষেপণাস্ত্রবাহিত হালকা টর্পেডো দ্রুতগতিতে নিশানা করতে পারে ডুবোজাহাজকে। ফলে যুদ্ধ পরিস্থিতিতে শত্রুপক্ষের মোকাবেলায় সুবিধা হবে ভারতীয় নৌবাহিনীর। ডিআরডিও সূত্রের খবর, কঠিন জ্বালানি চালিত ‘স্মার্ট’-এর প্রথম পরীক্ষা হয়েছিল গত বছর। তার পর ধাপে ধাপে এর আধুনিকীকরণের কাজ চলছে।
বুধবার উড়িষ্যা উপকূলে একটি ‘গ্রাউন্ড মোবাইল লঞ্চার’ (সাধারণভাবে ক্ষেপণাস্ত্রবাহী ট্রাক) থেকে ‘স্মার্ট’ উৎক্ষেপণ করা হয়। এর পরে ক্ষেপণাস্ত্রের পরিচালন ব্যবস্থা এবং প্যারাস্যুটের মাধ্যমে অবতরণকারী টর্পোডোর লক্ষ্যভেদের ক্ষমতা পরীক্ষা করেন ডিআরডিওর বিজ্ঞানীরা।


আরো সংবাদ



premium cement
দুর্ঘটনায় ১৬ জন নিহত হওয়া মুম্বাইয়ের সেই বিলবোর্ডের মালিক গ্রেফতার সনাতনী ধর্মের শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যার হুমকি রাবি ছাত্রলীগ নেতার জামিনের পর যেভাবে প্রচারণা চালাচ্ছেন কেজরিওয়াল কক্সবাজারে চিংড়ি ঘের থেকে ২ জেলের লাশ উদ্ধার, অভিযোগ হত্যার ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী গাজা সীমান্তে মিসরের সামরিক বহর মোতায়েন, উত্তেজনা তুঙ্গে অবসরের আগে ক্রিকেট নিয়ে কোনো অতৃপ্তি রাখতে চান না কোহলি সারাদেশের তাপমাত্রা অপরিবর্তিত, সিলেট বিভাগে হতে পারে বৃষ্টি ‘চরমপন্থী’ ইসরাইলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা কানাডার নাজিরপুরে বাসচাপায় নিহত যুবলীগকর্মী বিশ্বকাপের জন্য পাকিস্তানের ১৫ খেলোয়াড়ের নাম প্রকাশিত

সকল