০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


জার্মানির নেতৃস্থানীয় ভূমিকার প্রশংসা জেলেনস্কির

-

যথেষ্ট পশ্চিমা সামরিক সহায়তার অভাবে ইউক্রেন চলতি বছরেই রাশিয়ার কাছে পরাজয় মেনে নিতে বাধ্য হতে পারে বলে মনে করছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। বিশেষ করে মার্কিন কংগ্রেসে আটকে থাকা ৬০০ কোটি ডলার অঙ্কের প্যাকেজের বড় মূলা চোকাতে হচ্ছে সে দেশকে। ন্যাটোর বাকি সদস্য দেশগুলো সেই শূন্যস্থান পূরণ করতে পারছে না। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এমন অবস্থায় বারবার ক্ষোভ ও হতাশা প্রকাশ করছেন।
জার্মানির ভাইস চ্যান্সেলর রবার্ট হ্যাবেক এক অঘোষিত কিয়েভ সফরে ইউক্রেনের প্রতি সংহতি জানিয়েছেন। আগামী জুন মাসে বার্লিনে ইউক্রেনের পুনর্গঠনসংক্রান্ত সম্মেলনে বিশেষ করে প্রতিরক্ষা ও জ্বালানি ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতার ঘোষণা করেছেন হ্যাবেক। তিনি ইউক্রেনের প্রয়োজন মেটাতে জার্মানির সহায়তা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন। উল্লেখ্য, জার্মানি ইতোমধ্যে ইউক্রেনে একটি বাড়তি প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ বৃহস্পতিবার বাকি ন্যাটো সদস্য দেশগুলোর উদ্দেশে অবিলম্বে ইউক্রেনে আরো এয়ার ডিফেন্স সিস্টেম পাঠানোর ডাক দিয়েছেন। ব্রাসেলসে ইইউ শীর্ষ সম্মেলনে তিনি বলেন, ইউক্রেনের জরুরি আবেদনে সাড়া না দেয়ার কোনো সঙ্গত কারণ থাকতে পারে না। কমপক্ষে আরো ছয়টি প্যাট্রিয়ট সিস্টেমের অনুরোধ মেটাতে ন্যাটো এগিয়ে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। অন্যদিকে প্রেসিডেন্ট জেলেনস্কি যাবতীয় সহায়তার জন্য জার্মানির প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
দৈনিক ভিডিওবার্তায় জার্মানির নেতৃস্থানীয় ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, শুধু ইউক্রেন নয়, ইউরোপের নিজস্বতা বজায় রাখতেও জার্মানি সাহায্য করছে। তার মতে, শান্তিপূর্ণভাবে, আইন মেনে ইউরোপের মানুষের কল্যাণের লক্ষ্যে কাজ করছে সে দেশ। অস্ত্র ও গোলাবারুদের অভাব সত্ত্বেও ইউক্রেনের প্রেসিডেন্ট যুদ্ধক্ষেত্রে আশাবাদী রয়েছেন।

 

 


আরো সংবাদ



premium cement