২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


মস্কোতে ড্রোন হামলা ইউক্রেনের অস্বীকার

মস্কোতে ড্রোন হামলায় সামান্য ক্ষতিগ্রস্ত একটি ভবন : ইন্টানেট -

- ভাড়াটে বাহিনীর ওপর নির্ভরতা বাড়াচ্ছে রাশিয়া
- টানা তৃতীয় রাতে কিয়েভে হামলা রাশিয়ার


রাশিয়ার রাজধানী মস্কোতে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। এতে শহরটির বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন। তবে এতে কেউ নিহত বা গুরুতর আহত হয়নি বলে জানিয়েছেন রাশিয়ার কর্মকর্তারা। বিমান প্রতিরক্ষা ব্যবস্থাপনা রাশিয়ার রাজধানীর দিকে এগিয়ে আসা বেশির ভাগ ড্রোনকেই ভূপাতিত করতে সক্ষম হয়েছে বলেও দাবি তাদের।
এ দিকে মস্কোয় ড্রোন হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে ইউক্রেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইল পোদোলিয়াক এক টেলিভশন অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে মস্কোয় ড্রোন হামলার অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, ‘আমরা সাথে কোনোভাবেই জড়িত নই।’
টানা তিন রাত কিয়েভে মস্কোর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর গতকাল মঙ্গলবার সকালে মস্কোকে লক্ষ্য করে এ হামলা হলো। মঙ্গলবার মেসেজিং চ্যানেল টেলিগ্রামে মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন জানিয়েছেন, ‘শহরের সব জরুরি পরিষেবাগুলো ঘটনাস্থলে পৌঁছেছে।’ ড্রোন হামলার স্বীকারোক্তি বা অস্বীকার কোনোটিই করেনি কিয়েভ। সাধারণত রুশ ভূখণ্ডে হামলার বিষয়ে তারা কোনো ধরনের মন্তব্য করে না।
মস্কোর গভর্নর আন্দ্রেই ভরোবিয়ভ টেলিগ্রামে বলেছেন, মস্কোর দিকে ধেয়ে আসা একাধিক ড্রোনকে ভূপাতিত করা হয়েছে। সকালে কিয়েভের শাসকরা মস্কোকে লক্ষ্য করে একটি সন্ত্রাসী ড্রোন হামলা চালিয়েছে। তিনটি ড্রোন ইলেকট্রনিক ওয়ারফেয়ারে আটকা পড়ে নিয়ন্ত্রণ হারিয়ে, যেখানে হামলার লক্ষ্য ছিল, তার বাইরে গিয়ে পড়েছে। মস্কো অঞ্চলে আরও ৫টি ড্রোনকে পান্তসির-এস ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রের সাহায্যে ভূপাতিত করা হয়েছে। ক্ষতিগ্রস্ত ভবনগুলো থেকে কিছু বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছেন সোবিয়ানিন। তিনি বলেন, ‘এখন পর্যন্ত কারো গুরুতর আহত হওয়ার খবর পাওয়া যায়নি। দুইজনের চিকিৎসা লেগেছে। কাউকেই হাসপাতালে ভর্তি করতে হয়নি। ঘটনাস্থলেই প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেয়া হয়েছে।’
টানা তৃতীয় রাত কিয়েভে হামলা :
এ দিকে ইউক্রেনের রাজধানী কিয়েভে টানা তৃতীয় রাত হামলা চালিয়েছে রুশ বাহিনী। তারা বাখমুত নিয়ন্ত্রণে নেয়ার পর রাজধানীতে ক্রমাগত হামলা চালাচ্ছে। সবশেষ মঙ্গলবার রাতের হামলায় অগ্নিকাণ্ড এবং কয়েকটি আবাসিক ভবন ধসে পড়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। ইউক্রেনীয় কর্তৃপক্ষ দাবি করেছে, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ২০টিরও বেশি ড্রোন ভূপাতিত করেছে। এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আগের দু’টি হামলার সব ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়।
ভাড়াটে বাহিনীর ওপর নির্ভরতা :
অন্য দিকে ওয়াল স্ট্রিট জার্নালের খবর অনুসারে রাশিয়ার বৃহত্তম রাষ্ট্রীয় করপোরেশন, সাবেক সামরিক কর্মকর্তা ও ব্যবসায়ীদের তৈরি ভাড়াটে বাহিনী ইউক্রেনের রণক্ষেত্রে যোদ্ধা পাঠিয়েছে। ক্রেমলিনের প্রতি আনুগত্য প্রকাশের জন্য তারা নিজেদের যোদ্ধাদের পাঠায়। ইউক্রেনে চলমান যুদ্ধে যখন রাশিয়ার সেনাবাহিনী ব্যর্থতা ও লড়াইয়ে টিকে থাকতে হিমশিম খাচ্ছিল, তখন এসব ভাড়াটে গোষ্ঠী এগিয়ে আসে।
সম্প্রতি রাশিয়ার জ্বালানি জায়ান্ট গ্যাজপ্রম একটি বেসরকারি নিরাপত্তা কোম্পানি গড়ে তুলেছে। আগে থেকেই বিদ্যমান কয়েকটি কোম্পানির নিয়ন্ত্রণ করছেন রুশ সেনাবাহিনীর সাবেক কর্মকর্তারা। যুদ্ধ শুরুর পর এসব কোম্পানি নতুন যোদ্ধা নিয়োগ দিয়েছে। এদের বেশির ভাগকে সম্প্রতি ইউক্রেনে লড়াইয়ের জন্য পাঠানো হয়েছে।
বেসরকারি সামরিক কোম্পানিগুলোর নিয়োগকৃত যোদ্ধাদের সংখ্যা সম্পর্কে নির্দিষ্টভাবে কিছু জানা যায়নি।


আরো সংবাদ



premium cement
মাদারীপুরে মাহিন্দ্র উল্টে চালকসহ নিহত ২ জর্ডান ও ইসরাইল সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সবার আগে বিশ্বকাপ দল ঘোষণা নিউজিল্যান্ডের মার্কিন ক্যাম্পাসে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ থেকে গ্রেফতার ৯০০ নির্বাচনের আগে ‘সিএএ’ চালু করে ভোট টানার কৌশল ব্যর্থ বিজেপির ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ পালনের আহ্বান কানাডায় বেকারত্ব বিদেশী শিক্ষার্থীদের ওপর প্রবল চাপ সৃষ্টি করছে রাফাতে ইসরাইলি হামলায় এক পরিবারের ৯ সদস্য নিহত আজ ব্যাংকক থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী গ্রেফতারের মধ্যেই মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরাইলবিরোধী বিক্ষোভ অব্যাহত হলান্ডের প্রত্যাবর্তনের ম্যাচে ম্যানসিটির জয়

সকল