২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইরানের নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাজি যুক্তরাষ্ট্র

-

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপিত বিভিন্ন বীমা, তেল এবং জাহাজ চলাচল নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাজি হয়েছে ওয়াশিংটন। একই সাথে ইরানের প্রভাবশালী বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাকে কালো তালিকা থেকে অপসারণেও সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র।
২০১৫ সালে পাঁচ বিশ্বশক্তির সাথে স্বাক্ষরিত তেহরানের থমকে যাওয়া পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবনে ভিয়েনায় এক আলোচনায় নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্র রাজি হয়েছে বলে গতকাল বুধবার জানিয়েছে ইরান। ভিয়েনায় পারমাণবিক চুক্তি বাঁচাতে ইরানের একদল প্রতিনিধি ও চুক্তিতে স্বাক্ষরকারী অন্য পাঁচ দেশ চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া এবং যুক্তরাজ্য ষষ্ঠ দফার আলোচনায় অংশ নেয়। এই বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা পরোক্ষভাবে অংশ নেন। তবে প্রেসিডেন্ট নির্বাচনের কারণে ইরানের সাথে এই আলোচনা রোববার দু’দিনের জন্য স্থগিত করা হয়ে যায়। ইরানের বিচার বিভাগের প্রধান ইবরাহিম রাইসি গত শুক্রবারের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন। দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট কট্টরপন্থী এই বিচারক রাইসিও যুক্তরাষ্ট্রের কালো তালিকায় রয়েছেন। আগামী আগস্টে তিনি দেশটির বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির স্থলাভিষিক্ত হবেন। ইরানের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ মাহমুদ ভায়েজি বলেছেন, সব ধরনের বীমা, তেল এবং শিপিং নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য একটি চুক্তি হয়েছে; যা সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে আরোপ করা হয়েছিল।
দেশটির সরকারি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী ট্রাম্প আমলের আরোপিত এক হাজার ৪০টি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে ওয়াশিংটন। এছাড়া ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির অভ্যন্তরীণ পরিষদের কিছু ব্যক্তি ও সদস্যের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাও প্রত্যাহার হবে।

 


আরো সংবাদ



premium cement