২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভিয়েনা সংলাপ এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ ওয়াশিংটন

১৫ জুলাই ইরানের সাথে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চুক্তি : রাশিয়া
-

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের পরেও দেশটির সাথে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা অব্যাহত রাখতে ওয়াশিংটন প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত শনিবার রাতে এক বিবৃতিতে এ কথা জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়েছে, ‘ইরানের ক্ষমতায় কে রয়েছে, তা আমাদের বিবেচ্য বিষয় নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষাকে আমাদের পররাষ্ট্রনীতিতে অগ্রাধিকার দেয়া হয়েছে। ভিয়েনা সংলাপের সর্বশেষ পর্বের আলোচনায় যে অর্থপূর্ণ অগ্রগতি হয়েছে তাকে আরো এগিয়ে নিতে আমরা বদ্ধপরিকর।’
গত শুক্রবার ইরানে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিচার বিভাগের প্রধান আয়াতুল্লাহ সাইয়েদ ইব্রাহিম রাইসি শতকরা ৬১.৯ ভাগ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে ইরানের বিরুদ্ধে অতীতের ভিত্তিহীন অভিযোগগুলোরও পুনরাবৃত্তি করা হয়। শুক্রবার ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের ব্যাপক উপস্থিতি সত্ত্বেও আমেরিকা দাবি করে এ নির্বাচন ‘স্বচ্ছ ও নিরপেক্ষ’ ছিল না।
১৫ জুলাই চুক্তি
এ দিকে রাশিয়া বলেছে, ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরের ষষ্ঠ বার্ষিকীতে আগামী ১৫ জুলাই এটি পুনরুজ্জীবনের চুক্তি হতে পারে। ভিয়েনায় পাশ্চাত্যের সাথে ইরানের চলমান সংলাপে অংশগ্রহণকারী রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ শনিবার টুইটারে এ কথা জানান। ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক লরেন্স নরম্যান শনিবারই টুইটারে লেখেন, আগামী ১৫ জুলাইয়ের মধ্যে ভিয়েনা সংলাপ থেকে একটি চূড়ান্ত ফলাফল বের করে আনার ব্যাপারে কি কেউ বাজি ধরতে পারবেন?
এর দুই ঘণ্টা পর উলিয়ানোভ বলেন, পেশাগত কারণে আমি কোনো বাজি ধরতে পারি না। তবে এই ধারণাটি আমাকে আকৃষ্ট করেছে যে, ভিয়েনা সংলাপের চূড়ান্ত চুক্তির জন্য ১৫ জুলাইকে একটি সম্ভাব্য ডেটলাইন ধরা যেতে পারে যে দিনটি হবে পরমাণু সমঝোতা সই করার ষষ্ঠ বার্ষিকী। ২০১৫ সালের ১৫ জুলাই ছয় জাতিগোষ্ঠীর সাথে ইরানের পরমাণু সমঝোতা সই হয়েছিল যা ২০১৬ সালের শুরু থেকে কার্যকর করা হয়।


আরো সংবাদ



premium cement