২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বেলফোর ঘোষণার জন্য ব্রিটেনের বিরুদ্ধে ফিলিস্তিনের মামলা

-

১৯১৭ সালে বেলফোর ঘোষণার মাধ্যমে ইহুদিবাদী ইসরাইল নামক রাষ্ট্র সৃষ্টি করার উদ্যোগ নেয়ায় ব্রিটেনের বিরুদ্ধে মামলা করেছে ফিলিস্তিন। গত বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরের ফিলিস্তিনি আইনজীবীরা এ উদ্যোগ নেন। তারা বলেছেন, ব্রিটেনের পক্ষ থেকে বেলফোর ঘোষণার মাধ্যমে ইহুদিবাদী ইসরাইল সৃষ্টির উদ্যোগ নেয়ার কারণেই আজ ফিলিস্তিনিদের এই দুর্ভোগ পোহাতে হচ্ছে।
আইনজীবীরা বলছেন, বেলফোর ঘোষণা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটি শুধু কোনো ঘোষণা ছিল না বরং ইহুদিবাদী ইসরাইল রাষ্ট্র সৃষ্টির সার্টিফিকেট ছিল যারা অন্যায় এবং অবিচারকে অবলম্বন করে এ পর্যন্ত এসেছে। ফিলিস্তিনি আইনজীবীরা বলেন, বেলফোর ঘোষণা ছিল মূলত ইহুদিবাদীদের সাথে মিলে ব্রিটিশদের কূটকৌশল বাস্তবায়নের পরিকল্পনা যার মাধ্যমে শতকরা ৯৩ ভাগ ফিলিস্তিনি মুসলমানের অধিকারকে উপেক্ষা করা হয়েছে। যে সময় ইসরাইল সৃষ্টি করা হয় তখন ফিলিস্তিনি ভূখণ্ডে মাত্র সাত ভাগ ইহুদির বসবাস ছিল।


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল