৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


মুম্বাইয়ে বৃষ্টি ও বন্যায় রেড অ্যালার্ট

-

তুমুল বর্ষণের পর বেশ কয়েকটি এলাকায় বন্যা দেখা দেয়ায় ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই ও এর আশপাশের কিছু জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে। কর্তৃপক্ষ মঙ্গল ও বুধবারের জন্য এ সতর্কতা জারি করেছে। টানা বৃষ্টিতে বেশ কয়েকটি এলাকায় বন্যা দেখা দেয়ার পর মঙ্গলবার জরুরি সেবা ছাড়া মুম্বাইয়ের সব অফিস এবং স্থাপনাও বন্ধ ঘোষণা করা হয়েছে। মহারাষ্ট্রের এ রাজধানীতে প্রায় দুই কোটি লোকের বাস। বন্যার কারণে বেশ কয়েকটি এলাকার রেললাইন ডুবে যাওয়ায় মুম্বাইয়ের ‘লাইফলাইন’ খ্যাত লোকাল ট্রেনের চলাচল বন্ধ রাখা হয়েছে।
মুম্বাই ছাড়াও সতর্কতা জারি হয়েছে মহারাষ্ট্র্রের থানে, পুনে, রাইগড় ও রতœগিরি জেলায়। মঙ্গলবার এক ঘোষণায় বৃহানমুম্বাই মিউনিসিপাল করপোরেশন বলেছে, ‘গত রাতের তুমুল বৃষ্টি এবং আবহাওয়া দফতরের পূর্বাভাসের কারণে জরুরি সেবা ছাড়া মুম্বাইয়ের সব অফিস ও স্থাপনা বন্ধ থাকবে।’ অন্তত ২৬টি এলাকায় বন্যার খবর পাওয়া গেছে; গুরগাও, কিং সার্কেল, হিন্দমাতা, দাদার, শিবাজি চক, শেল কলোনি, কুরলা এসটি ডিপো, বান্দ্রা টকিজ, সিওন রোডসহ বিভিন্ন এলাকার রাস্তা পানিতে ডুবে গেছে।
রাতভর তুমুল বৃষ্টির কারণে মঙ্গলবার সকালের দিকে কান্দিভালির উপকণ্ঠে ওয়েস্টার্ন এক্সপ্রেস হাইওয়েতে ভূমিধসেরও ঘটনা ঘটেছে। এতে দক্ষিণ মুম্বাইয়ের পথে থাকা গাড়িগুলোর চলাচল খানিকটা বিঘিœত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এ দিকে ভারতের আবহাওয়া অফিস মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তর মহারাষ্ট্র উপকূলে ঝড়ো বাতাস বয়ে যেতে পারে বলেও সতর্ক করেছে। সাধারণত প্রতি বছরের জুন থেকে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত বর্ষা মৌসুমে মুম্বাইয়ের রাস্তাঘাট বন্যার পানিতে ডুবে যায়। গত বছর শহরটিতে এক দশকের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাতে বেশ কয়েকজনের প্রাণহানির পাশাপাশি রেল, সড়ক ও বিমান যোগাযোগও মারাত্মক বিঘিœত হয়েছিল।


আরো সংবাদ



premium cement
ট্রেনে বন্ধুর ব্যাগ তুলে দিতে গিয়ে প্রাণ গেল কিশোরের গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র মানুষের প্রতিকার চাওয়ার কোনো জায়গা নেই : রিজভী রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির ব্যারিস্টার খোকনের অব্যাহতিপত্র প্রত্যাহার বড়াইগ্রামে পুকুরে বিষ দিয়ে ১০ লাখ টাকার মাছ নিধন পেরুতে বাস খাদে পড়ে নিহত ২৫ ‘৭ জানুয়ারি নৌকার প্রার্থীকে জেতানোর জন্য আমরা অনেক অপকর্ম করেছি’ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের

সকল