২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফগান গোয়েন্দা কার্যালয়ে বোমা হামলায় নিহত ১১

দায় স্বীকার তালেবানের
-

আফগানিস্তানের উত্তরাঞ্চলে একটি গোয়েন্দা কার্যালয়ে গাড়িবোমা হামলার পর নিরাপত্তা বাহিনীর সাথে সঙ্ঘাতে জড়িয়েছে তালেবান যোদ্ধারা। কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় ১১ জন নিহত এবং আরো বহু মানুষ আহত হয়েছে। সোমবার সামানগান প্রদেশের রাজধানী আয়বাকে জাতীয় নিরাপত্তা সংস্থার (এনডিএস) কার্যালয়ে এই হামলার দায় স্বীকার করেছে তালেবান। আফগানিস্তানের মূল গোয়েন্দা সংস্থা এনডিএস।
প্রাদেশিক সরকারের মুখপাত্র মো: সাদিক আজিজি বলেন, এটা একটি জটিল হামলা, যার শুরু হয় গাড়িবোমা বিস্ফোরণের মধ্য দিয়ে। তিনি জানান, নিরাপত্তা বাহিনীর সাথে সঙ্ঘাতে চার বন্দুকধারী নিহতের মধ্য দিয়ে এটি শেষ হয়। আফগান কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় ১১ জন নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন। প্রাদেশিক স্বাস্থ্য মহাপরিচালক খলিল মুসাদেক জানিয়েছেন, এই হামলায় শিশুসহ ৪৩ বেসামরিক নাগরিক এবং নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন তিনি। ঘটনাস্থলের কাছে কর্মরত হাসিব নামে এক সরকারি কর্মকর্তা বলেন, বিশাল বিস্ফোরণে আমাদের সব জানালা ভেঙে যায়। ছুটে আসা কাচের আঘাতে বহু মানুষ আহত হয়েছে। তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, তারাই এই হামলার নেপথ্যে রয়েছেন।
এ দিকে হামলার নিন্দা জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। তার অভিযোগ, আলোচনা শুরুর আগে নিজেদের হাত শক্তিশালী করতে চাইছে তালেবান। বন্দী বিনিময় নিয়ে তালেবান ও সরকারের মধ্যে মতবিরোধের জের ধরে গত কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানে সহিংসতা বেড়েছে। গত ফেব্রুয়ারিতে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী আফগান অভ্যন্তরীণ আলোচনা শুরুর আগে পাঁচ হাজার তালেবান বন্দীকে মুক্তি দিতে হবে। পাশাপাশি তালেবানের তরফ থেকেও এক হাজার সরকারি বন্দীকে মুক্তি দেয়ার কথা রয়েছে চুক্তিতে। ওই চুক্তি কার্যকর হতে থাকলে আফগানিস্তান থেকে বিদেশী সেনা প্রত্যাহার শুরুর রাস্তা তৈরি হবে।


আরো সংবাদ



premium cement
গাজায় গণহত্যায় জার্মানির সহায়তা, রায় ৩০ এপ্রিল কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং

সকল