১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


ভারতীয় বাহিনীর গুলিতে কাশ্মিরের শীর্ষ গেরিলা কমান্ডার নিহত

-

ভারত অধিকৃত কাশ্মিরের প্রধান শহর শ্রীনগরে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে নিহত হয়েছেন স্থানীয় সর্ববৃহৎ স্বাধীনতকামী সংগঠন হিজবুল মুজাহিদিনের শীর্ষ কমান্ডার জুনাইদ আশরাফ সেহরাই ও তার সহযোগী।
ভারতের আধাসামরিক বাহিনীর মুখপাত্র পঙ্কজ সিং মঙ্গলবার জানান, শ্রীনগরের পাশে একটা এলাকায় অবস্থান নিয়েছিলেন জুনায়েদ ও তার সঙ্গী। পুলিশ ও আধা সামরিক বাহিনী খবর পাওয়ার পর তাদের ঘিরে ফেলে অভিযান চালালে গোলাগুলির এক পর্যায়ে নিহত হন তারা।
করোনার বিস্তার রোধে জনবহুল ওই এলাকার সড়কগুলোতে মানুষ নেই। কিন্তু মঙ্গলবার আধা সামরিক বাহিনী এবং জম্মু-কাশ্মির পুলিশের যৌথ বাহিনীর বিস্ফোরণে আশপাশের পাঁচটি বাড়ি গুঁড়িয়ে দেয়া হয়। আরও অন্তত দশটি বাড়ি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
এর আগে গত ৬ মে কাশ্মিরের পুলওয়ামায় ভারতের নিরাপত্তা বাহিনীর গুলিতে হিজবুল মুজাহিদিনের আরেক শীর্ষ কমান্ডার রিয়াজ নাইকু তার সহযোগীসহ নিহত হন। তিনি যে বাড়িতে লুকিয়েছিলেন সেটিকে ঘিরে ফেলে ওই দিন সকাল থেকেই প্রবল গুলিবর্ষণ করে ভারতের নিরাপত্তা বাহিনী।
ভারতীয় বাহিনীর সঙ্গে কাশ্মিরের স্বাধীনতাকামী সংগঠনগুলোর কর্মীদের মধ্যে এমন সংঘর্ষের ঘটনা প্রায়ই ঘটলেও শ্রীনগরে খুব কম এ রমকটা দেখা যায়। গত দুই বছরের মধ্যে শহরটিতে দুইপক্ষের মধ্যে এমন গোলাগুলির ঘটনা ঘটল।
যিনি নিহত হয়েছেন সেই জুনাইদ আশরাফ সেহরাই স্থানীয় শীর্ষ স্বাধীনতাকামী নেতা মোহাম্মদ আশরাফ সেহরাইয়ের ছেলে। কাশ্মিরের প্রথম সারির বিশ্ববিদ্যালয়টি থেকে ব্যবসায় ব্যবস্থাপনায় মাস্টার্স ডিগ্রি লাভের পর ২০১৮ সালে প্রথম দিকে তিনি এই সংগঠনে যোগ দেন।
স্থানীয় বাসিন্দারা বলছেন, সেনা সদস্যরা বাড়িগুলোতে আগুন লাগানো ছাড়াও কিছু ঘর থেকে স্বর্ণের জিনিসপত্র ও নগদ অর্থ লুট করে নিয়ে যায়। তবে ভারতীয় বাহিনীর মতে কাশ্মিরে জুনায়েদ হত্যা তাদের একটি বড় সাফল্য।
গোলাগুলি ও বিস্ফোরণের ঘটনার পরপরই কাশ্মিরের মোবাইল ইন্টারনেট ছাড়া শ্রীনগরে মোবাইলফোনে কথা বলার সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। কারণ হত্যার সংবাদ চারপাশে ছড়িয়ে যাওয়ার পর স্থানীয়রা রাস্তায় নেমে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।
বিশেষ করে তরুণ ও যুবকরা রাস্তায় নেমে ভারতের বিরুদ্ধে ও স্বাধীনতাকামীদের পক্ষে স্লোগান দিতে শুরু করে। তারা পুলিশসহ নিরাপত্তা রক্ষীদের লক্ষ্য করে পাথর ছুড়ে মারে এ সময়। নিরাপত্তা বাহিনীও কাঁদানে গ্যাস ও শটগান ছোড়ে। তবে তাৎক্ষণিকভাবে কারও হতাহতের খবর পাওয়া যায়নি।

 


আরো সংবাদ



premium cement