০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


বহুকেন্দ্রিক বিশ্বকাঠামো তৈরিতে রাশিয়ার ভূমিকা চান গুতেরেস

-

একটি যথাযথ বহুপক্ষীয় শাসন কাঠামোর পাশাপাশি একটি বহুকেন্দ্রিক বিশ্বের কাঠামো তৈরিতে সক্রিয় ভূমিকা রাখতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। গত বুধবার ক্রেমলিন এ তথ্য জানায়।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে এক বৈঠকে গুতেরেস বলেন, সত্য বলতে জোটবদ্ধতা ও জাতিসঙ্ঘ কোনোটির জন্যই সময়টা এখন সহজ নয়। তিনি বলেন, স্নায়ু যুদ্ধ অতীত হয়েছে। এরপর শান্তিপূর্ণ ছোট একটি সময় পার হয়েছে। এখন এ পর্যায়ে এসে আমরা একটি যথাযথ বহুপক্ষীয় শাসন কাঠামোর পাশাপাশি একটি বহুকেন্দ্রিক বিশ্বের কাঠামো খোঁজার চেষ্টা করছি। আমি মনে করি, রুশ ফেডারেশন এ বিষয়ে সক্রিয় ভূমিকা রাখতে পারে। নতুন এই বহুকেন্দ্রিক বিশ্ব তৈরিতে রাশিয়াকে একটি অপরিহার্য শক্তি হিসেবেই আমরা বিবেচনা করছি।
গুতেরেসের সাথে বৈঠকের আগে পুতিন কাউন্সিল অব ইউরোপের মহাসচিব থর্বজর্ন জাগল্যান্ডের সাথেও সাক্ষাৎ করেন। ২০১৪ সালে ইউক্রেন ইস্যুতে এ সংস্থা মস্কোর ভোটদানের ক্ষমতা রদ এবং অন্য কিছু ক্ষমতা সীমিত করার মাধ্যমে রাশিয়াকে শাস্তি দিয়েছিল। এর প্রতিক্রিয়ায় রাশিয়াও তার প্রদেয় চাঁদা দিতে অস্বীকৃতি জানিয়েছিল। সেই সাথে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রুশ প্রতিনিধিদলের পূর্ণ অধিকার ফিরে পাওয়ার আগে তারা কোনো ধরনের চাঁদা দেবে না। উল্লেখ্য, কাউন্সিল অব ইউরোপের প্রধান পাঁচ পৃষ্ঠপোষকের মধ্যে রাশিয়া অন্যতম। জাগল্যান্ড পুতিনের সাথে সাক্ষাতের পাশাপাশি গত বুধবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে সাক্ষাৎ করে দ্বিপক্ষীয় সম্পর্কের ব্যাপারে আলোচনা করেন।

 


আরো সংবাদ



premium cement
ভারতের কাছে টানা চতুর্থ হার বাংলাদেশের মৎস্য খাতের উন্নয়নে পৃথক দুটি অর্থনৈতিক অঞ্চল চান ব্যবসায়ীরা জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ এগিয়ে থাকলেও জাতীয় দলের ব্যাটিং নিয়ে অসন্তুষ্ট বিসিবি সভাপতি জার্মানির স্কুলে সহিংসতা বাড়ছে কেনিয়ায় বন্যা : মৃতের সংখ্যা বেড়ে ২২৮ ইসলামপুর পৌর মেয়রকে বরখাস্তের আদেশ হাইকোর্টে স্থগিত দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা কত চট্টগ্রামে কালবৈশাখীর ছোবল, ৩ ঘণ্টার বৃষ্টিতে নিমজ্জিত বিস্তীর্ণ এলাকা শরীয়তপুরে বজ্রপাতে ২ নারীসহ ৩ জনের মৃত্যু সাভারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত ১১ মে রাজধানীতে প্রতিবাদ সমাবেশ করবে যুবদল

সকল