২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ইসির সংশোধিত নীতিমালায় জটিলতা দেখছে আরএফইডি

ইসির সংশোধিত নীতিমালায় জটিলতা দেখছে আরএফইডি - প্রতীকী ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোটের সময় সাংবাদিকদের পেশাগত কাজের সুবিধার্থে সংশোধিত নীতিমালা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথমবার প্রকাশিত এ নীতিমালায় মোটরসাইকেল ব্যবহারের সুযোগ না রাখাসহ সাংবাদিকদের বেশকিছু বিষয়ে আপত্তি জানানোর পর এবার সংশোধিত নীতিমালা প্রকাশ করা হয়েছে। কিন্তু এখানেও একাধিক ইস্যুতে জটিলতা দেখছে নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি)।

সোমবার নির্বাচন কমিশন থেকে সংশোধিত বিধিমালা প্রকাশের পর আরএফইডির সভাপতি সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক মুকিমুল আহসান হিমেল তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এই জটিলতার বিষয়টি জানান। বিশেষ করে মোটরসাইকেল ব্যবহারের অনুমতি নেয়ার প্রক্রিয়া, এক সাথে কেন্দ্রে দু’জনের বেশি সাংবাদিককে প্রবেশ করতে না দেয়ার বিষয়টির কথা উল্লেখ করেছেন আরএফইডির নেতারা।

অবশ্য, আপত্তির মুখে বিধিমালায় সংশোধনী আনার সিদ্ধান্তকে সাধুবাদও জানিয়েছেন সাংবাদিক সংগঠনটির নেতারা।

সাংবাদিকদের জন্য ইসির সংশোধিত নীতিমালা জারি প্রসঙ্গে নেতারা বলেন, রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি) বিভিন্ন নাগরিক ও সাংবাদিক সংগঠনের দাবির পাশাপাশি কূটনীতিকদের বক্তব্যের পরিপ্রেক্ষিতে সংবাদ সংগ্রহে সাংবাদিকদের জন্য নীতিমালা সংশোধন করেছে নির্বাচন কমিশন। তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে আরএফইডি। তবে নীতিমালায় বেশকিছু বিষয়ে অস্পষ্টতা রয়ে গেছে। বিশেষ করে স্থানীয় পর্যায়ে সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারের অনুমতি দেয়ার ক্ষেত্রে যে প্রক্রিয়ার কথা বলা হয়েছে, তাতে জটিলতা ও হয়রানির আশঙ্কা রয়েছে।

তারা বলেন, ভোটকেন্দ্রে প্রবেশের পর প্রিজাইডিং অফিসারকে অবহিত করার বিষয়টিতে সংবাদ সংগ্রহে সাংবাদিকরা বাধার মুখোমুখি হতে পারে। এছাড়াও ভোটকক্ষ থেকে লাইভ সম্প্রচারের বিষয়টি প্রতিবন্ধকতা সৃষ্টি না করে আরো শিথিল করা উচিত ছিল। কেননা ভোটকক্ষের মধ্যে কোনো ধরনের অপ্রীতিকর বা জালিয়াতির ঘটনা ঘটলে তা জনগণকে জানানো গণমাধ্যমের নৈতিক দায়িত্ব।

তারা আরো বলেন, আরএফইডির কার্যনির্বাহী কমিটি মনে করে, ভোটকক্ষে দু’জনের পরিবর্তে একাধিক সাংবাদিকদের প্রবেশাধিকার দেয়া উচিত।


আরো সংবাদ



premium cement