০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


হিজড়া জনগোষ্ঠীর আর্থ-সসমাজিক উন্নয়নে মতবিনিময় সভা

হিজড়া জনগোষ্ঠীর আর্থ-সসমাজিক উন্নয়নে মতবিনিময় সভা - ছবি : নয়া দিগন্ত

জামালপুর জেলার হিজড়া জনগোষ্ঠীর জীবন জীবিকার নিরাপত্তা ও সামাজিক মর্যাদা বৃদ্ধি এবং আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পে সম্পৃক্ত অংশীদার সংস্থার সাথে এক সভা হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) ওই মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন-বিষয়ক পরিচালক জাহাঙ্গীর সেলিম।

উন্নয়ন সংঘের ডিটিআরসির শেওলা সভাকক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভা সঞ্চলনা করেন হিজড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের ব্যবস্থাপক লিটন সরকার।

সভায় অন্যদের মাঝে আলোচনায় অংশ নেন জামালপুর পৌরসভার কাউন্সিলর সাইদা আক্তার, আইনজীবী মাহফুজা সুলতানা সাথী, আইনজীবী নুরুজ্জামান, শিক্ষক আজিমুন্নাহার শেলী, ইমাম মাওলানা মো: নজরুল ইসলাম, হিজড়া জনগোষ্ঠীর সদস্য চন্দ্রা আক্তার, হিজড়া আনজু, সাংবাদিক তানভীর হীরা ও পুরোহিত সুকান্ত চক্রবর্ত্তী প্রমুখ।

জানা যায়, দেশের সর্ববৃহৎ স্টিল কোম্পানি বিএসআরএমের আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘের মাধ্যমে বাস্তবায়নাধীন প্রকল্পের আওতায় জামালপুরে ২৬০ জন হিজড়া সদস্যকে অন্তর্ভূক্ত করা হয়েছে।

বৃত্তিমূলক প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে আয়মূলক কর্মকাণ্ডে সম্পৃক্তকরা, প্রতিটি প্রকল্প অংশগ্রহণকারীদের জন্য পারিবারিক উন্নয়ন-পরিকল্পনা এবং ব্যবসা পরিকল্পনা প্রণয়ন, পারিবারিক উন্নয়নের জন্য আর্থিক সহায়তা প্রদানসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করণে কাজ চলছে। ইতোমধ্যে কারিগরী প্রশিক্ষণ দিয়ে ১৫০ জনকে বিনাসুদে বিভিন্ন ট্রেডে ঋণ দেয়া হয়েছে। তারা যথাযথ কাজে টাকা বিনিয়োগ করে সফলতার পথে অগ্রসর হচ্ছে বলে জানা যায়।

বক্তারা বলেন, হিজরাদের উন্নয়নের মূল স্রোতধারায় নিয়ে আসতে সমাজের বিভিন্ন স্তরের প্রতিনিধিরা তাদের স্ব স্ব অবস্থান থেকে হিজরাদের সহযোগিতা করতে হবে। হিজরাদের মানুষ হিসেবে গণ্য করে মানবিক মর্যাদা প্রতিষ্ঠা করতে হবে।

সভাপতির বক্তব্যে জাহাঙ্গীর সেলিম বলেন, সরকার যদি হিজড়া কল্যাণ বোর্ড গঠন করে তাদের বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করেন তাহলে তাদের সামাজিক নিরাপত্তা ও মর্যাদা বৃদ্ধি পাবে।


আরো সংবাদ



premium cement
রেড ক্রিসেন্টে অ্যাডমিন অফিসার পদে চাকরির সুযোগ বনানীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ গাজীপুরে ট্রাক-পিকআপের সংঘর্ষে নিহত ২ মুন্সিগঞ্জে কাভার্ডভ্যানচাপায় এক পরিবারের ৩ জন নিহত আড়াইহাজারে মুরগি রান্নাকে কেন্দ্র করে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ চীন কিভাবে ইরানকে নিষেধাজ্ঞা মোকাবেলায় সাহায্য করছে হবিগঞ্জে এপেক্স শো-রুমে আগুন টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য যুক্তরাষ্ট্রের দল ঘোষণা পশ্চিমি রাষ্ট্রগুলো সরাসরি সম্পৃক্ত হলে রাশিয়া ইউক্রেন যুদ্ধ তীব্রতর করতে পারে চলমান তাপপ্রবাহের শেষ দিন আজ! ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের দাবি মেনে নিলো দুটি মার্কিন বিশ্ববিদ্যালয়

সকল