২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


রুবেনে ধরাশায়ী স্কটল্যান্ড

-

বিশ্বকাপের প্রথম পর্বে গ্রুপ এ থেকে রানার্সআপ হয়ে সেরা ১২ তে নাম লেখায় প্রথমবারের মতো খেলতে আসা নামিবিয়া। অপর দিকে তাদের তুলনায় বি গ্রুপ থেকে বাংলাদেশের মতো শক্তিশালী দল এবং পাপুয়া নিউগিনি ও ওমানকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত পর্বে জায়গা করে নেয় স্কটল্যান্ড। অথচ সেই স্কটল্যান্ডকে নাকানি চুবানি খাইয়েছে নামিবিয়া। নির্ধারিত ওভারে ৮ উইকেটে ১০৯ রানই করতে পারে স্কটল্যান্ড। জবাবে ১৯.১ ওভারে ৬ উইকেট হারিয়ে ১১৫ রান করে ৪ উইকেটের জয়োৎসব করে নামিবিয়া।
গতকাল মূলত নামিবিয়ার বোলার রুবেন ট্রামপেলমানের কাছে ধরাশায়ী হয়েছে স্কটিশরা। মজার ব্যাপার হলো যে তিনজনকে তিনি আউট করেছেন তারা কেউ রান করতে পারেননি। সবাই ফিরেছেন খালি হাতে। ৪ ওভারে ১৭ রান দিয়ে তুলে নিয়েছেন জর্জ মুন্সে, কলাম ম্যাকলিউড ও অধিনায়ক রিচি বেরিংটনের উইকেট। ম্যাচ সেরা তিনিই।
আবুধাবিতে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই মহাবিপর্যয়ে পড়ে স্কটল্যান্ড। ইনিংসের প্রথম ওভারেই তিন উইকেট তুলে নেন পেসার রুবেন। ৪ বলের ব্যবধানে ২ রানে ৩ উইকেট হারায় স্কটিশরা। এরপর ডেভিড ওয়াইজের বলে ক্রেইগ ওয়ালেস (০) এলবিডব্লিউ হলে ১৮ রানে ৪ উইকেট খুইয়ে ধুঁকতে থাকে স্কটল্যান্ড। হাল ধরেন মাইকেল লিস্ক। ম্যাথিউ ক্রসকে নিয়ে পঞ্চম উইকেটে ৩৪ বলে ৩৯ আর ষষ্ঠ উইকেটে ক্রিস গ্রিয়েভসকে নিয়ে ৩১ বলে ৩৬ রানের জুটিতে স্কটিশদের মান বাঁচান এই ব্যাটার। ক্রস ৩৩ বলে ১৯ রানের ধীরগতির ইনিংস খেলে আউট হন। ১৭তম ওভারে লিস্ককে বোল্ড করেন স্মিত। ২৭ বলে ৪ বাউন্ডারি আর ২ ছক্কায় গড়া লিস্কের ইনিংসটি ছিল ৪৪ রানের। এরপর মাটি কামড়ে ধরে দলকে কোনো মতে ১০০ পার করে দিয়েছেন গ্রিয়েভস। ইনিংসের শেষ বলে রানআউট হয়েছেন এই ব্যাটার, ৩২ বলে ২৫ করে। নামিবিয়ার বোলারদের মধ্যে রুবেন তিনটি উইকেট। ১০ রানে ২ উইকেট শিকার জ্যান ফ্রাইলিংকের। জবাবে খেলতে নেমে নামিবিয়ার দুই ওপেনার ক্রেগ উইলিয়াম (২৩) ও মাইকেল ভন (১৮) ভালো শুরু এনে দেন। এরপর উইকেট কিপার জেন (৯) ও অধিনায়ক গেরহার্ড (৪) ফিরলে কিছুটা ব্যাকফুটে চলে যায়। মিডল অর্ডারে ডেভিড ১৬ রানে ফিরলে একপ্রান্ত আগলে রাখেন স্মিত। শেষ পর্যন্ত ১৯.১ ওভারে ছক্কা মেরেই ৬ উইকেটে ১১৫ করে দলকে ৪ উইকেটের জয় এনে দেন। ২৩ বলে দু’টি করে চার ও ছক্কায় ৩২ রান করে অপরাজিত থাকেন স্মিত।
লিস্ক দু’টি, হোয়েল, শরিফ, গ্রিয়েভস, ওয়াট একটি করে উইকেট নেন।
স্কটল্যান্ড : ১০৯/৮
নামিবিয়া : ১১৫/৬ (১৯.১ ওভার)
ফল : নামিবিয়া ৪ উইকেটে জয়ী।


আরো সংবাদ



premium cement