২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আন্তর্জাতিক ডিজাইনার নিয়ে স্টুডিও ইভেন্ট ও কর্মশালার আয়োজন ব্রিটিশ কাউন্সিলের

-

জাতিসঙ্ঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ২৬-এর প্রতিপাদ্যকে সামনে রেখে ফ্যাশন ওপেন স্টুডিও ব্রিটিশ কাউন্সিলের সাথে যৌথভাবে ১০টি আন্তর্জাতিক ডিজিটাল ইভেন্টের এক সিরিজ আয়োজন করতে যাচ্ছে। গত সেপ্টেম্বরে লন্ডন ডিজাইন ফেস্টিভ্যাল চলাকালে ভিঅ্যান্ডএ’র ডিজিটাল ডিজাইন উইকএন্ডে এটি উন্মোচিত হয়। ভার্চুয়াল স্টুডিও খোলার মাধ্যমে ফ্যাশনের পরিবেশগত প্রভাব এবং ‘অ্যাডাপ্টেশন অ্যান্ড রেসিলিয়েন্স অ্যান্ড নেচার’ এ বিষয়ে ক্লাইমেট টক থিমের ওপর নিজেদের সৃজনশীলতা তুলে ধরতে বিশ্বের বিভিন্ন প্রান্তের ৯ জন ডিজাইনারকে বাছাই করা হয়। ডিজিটাল ইভেন্ট সিরিজটি ১২ নভেম্বর পর্যন্ত চলবে। এটি ব্রিটিশ কাউন্সিলের ‘দ্য ক্লাইমেট কানেকশন’ গ্লোবাল প্রোগ্রাম ও ক্যাম্পেইনের অংশ।
এ উদ্যোগের অংশ হিসেবে দায়িত্বশীলভাবে তৈরি ডিজাইন প্রদর্শন এবং স্থানীয় ও আন্তর্জাতিক প্ল্যাটফর্মে কারিগরদের গল্প তুলে ধরার লক্ষ্যে রাহেমুর রহমান ও অরণ্য একত্রিত হয়েছে। এফওএস ২০২১ এর সময় রাহেমুর রহমান ও অরণ্য একটি সফল ও ফলপ্রসূ ন্যাচারাল ডাই কর্মশালা আয়োজন করে। ২০১৯ সালে ইন্টারন্যাশনাল ফ্যাশন শোকেস রাহেমুরকে উদীয়মান ব্রিটিশ বাংলাদেশী ডিজাইনার হিসেবে নির্বাচিত করে। পরিবেশবান্ধব টেক্সটাইল ডিজাইন ও উৎপাদনের লক্ষ্যে তিনি তার প্রথম মেনস কালেকশনের জন্য অরণ্যের সাথে কাজ করেন।
অরণ্য বাংলাদেশের ১৬টি জেলার এক হাজার ৫০০ কারিগরের একটি ইকোসিস্টেমকে সহায়তা করে। এদের মধ্যে রয়েছে পার্বত্য চট্টগ্রামের সাংগু রিজার্ভ ফরেস্টে বসবাসরত ম্রো আদিবাসী কারিগর। বনের ওপর নির্ভরতা কমাতে সহায়তা করার লক্ষ্যে অরণ্য ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের সাথে অংশীদারিত্বের মাধ্যমে প্রশিক্ষণ এবং বাজারে প্রবেশের সুযোগ দেয়। এরই মধ্যে উদীয়মান ব্র্যান্ড হিসেবে রাহেমুর রহমান দায়িত্বশীল ডিজাইন ব্যবহারের স্বাক্ষর রেখেছেন।
আগামী ২১ অক্টোবর আপনিও রাহেমুর রহমান ও অরণ্যের সাথে কাজ করার সুযোগ পাবেন এবং তাদের কাছ থেকে পুরনো পোশাক সেলাই ও মেরামতের উপায় শিখতে পারবেন। পর্দার পেছনের গল্প জানাতে আমরা আপনাকে ছবির মাধ্যমে রাহেমুর রহমানের ডিজাইন ও উৎপাদনপ্রক্রিয়া দেখাব। এ ছাড়াও আপনি রাহেমুরের সাথে অরণ্য ও বেঙ্গল ক্রাফট সোসাইটির নেতৃত্বে থাকা নওহিন খায়েরের এবং ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের প্রতিষ্ঠাতা শাহরিয়ার সিজার রহমানের কথোপকথন দেখতে পারবেন। পার্বত্য চট্টগ্রামের সাংগু রিজার্ভ ফরেস্টে বসবাসরত জনগোষ্ঠীর কাছ থেকে আপনি তাদের কারুশিল্প ও সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন। অংশগ্রহণ নিতে এখানে নিবন্ধন করুন : ঋধংযরড়হঙঢ়বহঝঃঁফরড়.পড়স। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement