২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

অটো প্রমোশন ভ্রান্ত সিদ্ধান্ত : নজরুল ইসলাম খান

-

মাধ্যমিক উচ্চমাধ্যমিক পর্যায়ে অটো প্রমোশনের ব্যবস্থা সরকারের ‘ভ্রান্ত সিদ্ধান্ত’ বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। গতকাল রোববার দুপুরে এক আলোচনা সভায় তিনি এই মন্তব্য করেন।
তিনি বলেন, কেউ বলেছেন অটো পাস, কেউ বলেছেন করোনাকালে করুণার পাস। প্রথম প্রশ্ন যে, পরীক্ষাটা নেয়া হবে না কেন? যে যুক্তি দেখানো হয়েছে এই সরকারের মুখে এই যুক্তি শোভা পায় না। এই অটো প্রমোশন সরকারের ভ্রান্ত সিদ্ধান্ত। কারণ তারা (সরকার) অফিস আদালত চালু করে দিয়েছেন, কল-কারখানা চালু করে দিয়েছেন, গণপরিবহন চালু করে দিয়েছেন, দোকানপাট চালু করে দিয়েছেনÑ সব কিছু চালু করে দিয়েছেন। কোথাও কোনো বাধা নেই। সবই চলতে পারবে শুধু পরীক্ষা নেয়া যাবে না এই যুক্তি ধোপে টিকবে না।
জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বাংলাদেশ শিক্ষক সমন্বয় কমিটির উদ্যোগে ‘পরীক্ষা ছাড়াই এইচএসসি পরীক্ষার রেজাল্ট : শিক্ষাব্যবস্থার ওপর প্রভাব পর্যালোচনা’ শীর্ষক এই আলোচনা সভা হয়। এতে মূল প্রবন্ধ পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক কামরুল আহসান।
সংগঠনের আহবায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব অধ্যক্ষ সেলিম ভুঁইয়ার পরিচালনায় সভায় সাংবাদিক শওকত মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল, অধ্যাপক লুৎফর রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রইস উদ্দিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সোহেল রানা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরী, শিক্ষক কর্মচারী ঐক্যজোটের জাকির হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
নজরুল ইসলাম খান বলেন, আমাদের স্কুল-কলেজ সব কিছু বন্ধ এখন। এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন অডিটোরিয়াম আছে, অনেক কমিউনিটি সেন্টার আছেÑ এসব কাজে লাগাতে পারতাম। স্বাস্থ্যবিধি মেনেই আমরা শিক্ষার্থীদের পরীক্ষা নিতে পারতাম, সংক্ষেপে নিতে পারতাম, আংশিকভাবে নিতে পারতাম। এমনকি হিসাব তো বলে যেটা একযোগে নেয়া সম্ভব ছিল। এগুলো সব কিছু বাদ দিয়ে আমরা কী দেখলাম, একটা সময়ে সরকার বলে দিলেন, না পরীক্ষা দেয়া লাগবে নাÑ সব পাস। এই যে সবাই পাস- এই কথাটা যদি আরো আগে বলা হতো তাহলে এই যে প্রায় কোটি কোটি টাকা যে অভিভাবকদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে এটা কিন্তু আর দরকার হতো না। কিন্তু এই টাকাটা নিয়ে নেয়া হলো এবং এটা ফেরত দেয়া হবে না কি না এ ব্যাপারে এখন পর্যন্ত স্পষ্ট কোনো কিছু বুঝা যাচ্ছে না।


আরো সংবাদ



premium cement