২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে সব ধরনের ফ্লাইট ও যাত্রী প্রবেশে ইতালির নিষেধাজ্ঞা

-

আগামী ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে ইতালিমুখী সব ফ্লাইট ও যাত্রী প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইতালি সরকার। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে বাংলাদেশ থেকে ইতালি রুটে যাত্রী পরিবহনকারী বিমান সংস্থা কাতার এয়ারওয়েজ।
কাতার এয়ারওয়েজ থেকে পাঠানো এ সংক্রান্ত এক চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ থেকে যেকোনো ধরনের যাত্রীর ইতালিতে প্রবেশে বিধিনিষেধ রয়েছে। বিধিনিষেধের কারণে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ থেকে সব ধরনের যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধ হলো। এতে বলা হয়, ৮ জুলাই থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত কোনো যাত্রী বাংলাদেশ থেকে ইতালি প্রবেশ করতে পারবেন না। এমন নিষেধাজ্ঞায় শুধু বাংলাদেশী যাত্রী নয়, কোনো বিদেশী নাগরিকও বাংলাদেশ থেকে ইতালিতে যেতে পারবেন না।
এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন গতকাল সাংবাদিকদের বলেন, ইতালির পররাষ্ট্রমন্ত্রীর সাথে আলাপ হয়েছে। ইতালিতে যত বাংলাদেশী রয়েছে, তাদের সবাইকে করোনা পরীক্ষার আওতায় আনা হবে। ইতালির কেবল রোমেই ৩৫ হাজার বাংলাদেশীর বসবাস। তিনি বলেন, এখন পরিস্থিতি এমন হয়েছে যে, বাংলাদেশী দেখলেই ইতালিয়ানরা অপছন্দ করেন। বাংলাদেশীদের জন্য ইতালি বন্ধ হয়েছে। পরে সারা ইউরোপ বন্ধ হয় কি না কে জানে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, অল্প কিছুসংখ্যক প্রবাসী বাংলাদেশীর নিয়ন্ত্রণহীন আচরণ, বোকামি ও জেদের কারণে ইতালিতে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ইতালি থেকে ফেরা বাংলাদেশীদের এ ধরনের আচরণ আমরা গত মার্চে ঢাকায় দেখেছিলাম। একই ধরনের আচরণ তারা ইতালি ফিরে গিয়েও করেছেন। আর তাই ইতালি সরকার বাংলাদেশীদের যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের এই সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, রোমে বাংলাদেশ দূতাবাস প্রবাসীদের ভুলগুলোকে ক্ষমার দৃষ্টিতে দেখার জন্য ইতালি সরকারের প্রতি অনুরোধ করেছে। এর চেয়ে বেশি কিছু আমাদের করা সম্ভব না। শাহরিয়ার আলম বলেন, অবৈধভাবে বিদেশে গেলে পাচারকারীর পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তিকেও আইনের আওতায় আনা হবে।

 


আরো সংবাদ



premium cement