০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


শাসক নয়, সেবক হিসেবে দায়িত্ব পালনের পরামর্শ শিল্পমন্ত্রীর

-

পাবলিক সার্ভেন্টদের শাসক নয়, সেবকের মানসিকতা নিয়ে জনকল্যাণে অর্পিত দায়িত্ব পালনের পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। তিনি বলেন, জনপ্রশাসনে কর্মরতগণ জাতির মেধাবী সন্তান। বঙ্গবন্ধুর অর্থনৈতিক মুক্তির লক্ষ্য বাস্তবায়নে তাদেরকে সর্বোচ্চ সততা, নিষ্ঠা, দেশপ্রেম ও পেশাদারিত্বের সাথে কাজ করতে হবে। মোসাহেবি নয়, কর্মই কর্মচারীদের পরিচয় করিয়ে দেবে বলে তিনি মন্তব্য করেন।
জাতীয় পাবলিক সার্ভিস দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয় আয়োজিত দিনব্যাপী উদ্ভাবন ও সেবামূলক কর্মকাণ্ডের প্রদর্শনী উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এ পরামর্শ দেন। শিল্প মন্ত্রণালয় প্রাঙ্গণে গতকাল এ অনুষ্ঠান আয়োজন করা হয়। শিল্পসচিব মো: আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথির বক্তব্য রাখেন।
শিল্পমন্ত্রী বলেন, স্বাধীনতার পর বাংলাদেশে ঔপনিবেশিক প্রশাসনের পরিবর্তে জনবান্ধব ও জবাবদিহিমূলক প্রশাসন তৈরি হয়েছে। জনগণের করের টাকায় প্রশাসনের কর্মচারীরা বেতন-ভাতা পেয়ে থাকেন। এ বিবেচনায় সরকারের ইশতেহারে ঘোষিত অঙ্গীকার বাস্তবায়নের বেশির ভাগ দায়িত্ব জনপ্রশাসনের ওপর বর্তায়। তিনি শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কারখানাগুলোকে লাভজনক করতে সর্বোচ্চ দক্ষতার সাথে দায়িত্ব পালনের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দেন। জনগণকে কষ্ট দিয়ে রাস্তাঘাট বন্ধ ও মানুষকে জিম্মি করে কোনো দাবি আদায় করা যাবে না উল্লেখ করে তিনি সম্মিলিত উদ্যোগে শ্রমিক-কর্মচারী নির্বিশেষে যেকোনো সমস্যা সমাধানের তাগিদ দেন।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন সব শিল্প প্রতিষ্ঠানকে লাভজনক করতে হবে। যারা নিজ নিজ প্রতিষ্ঠানকে লাভজনক করবে, তাদের পুরস্কৃত করা হবে। রাষ্ট্রায়ত্ত কল-কারখানায় দুর্নীতি সংস্কৃতি থেকে বেরিয়ে এসে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিসিআইসির সার কারখানাগুলোর পারফরম্যান্সের ফলে বাংলাদেশ ইতোমধ্যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। তিনি সার আমদানির পরিবর্তে অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে সার রফতানির যোগ্যতা অর্জনের তাগিদ দেন।


আরো সংবাদ



premium cement
রাশিয়ান রকেট হামলায় দোনেৎস্ক অঞ্চলে নিহত ২ সখীপুরে বিদ্যালয়ের মাঠ দখল করে সড়ক নির্মাণের ইটের খোয়ার স্তুপ, দুর্ভোগে শিক্ষার্থীরা মেসির ৫ এ্যাসিস্ট ও ১ গোলের সাথে সুয়ারেজের হ্যাটট্রিকে মিয়ামির বড় জয় ফরিদপুরে ইয়াবাসহ গ্রেফতার যুবকের যাবজ্জীবন বার্সার হারে লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ রাঙ্গামাটিতে বজ্রপাতে স্কুলছাত্রীর মৃত্যু গণতন্ত্র রক্ষায় নতুন করে গণমাধ্যমের স্বাধীনতা প্রতিষ্ঠা করতে হবে : মঈন খান পবিত্র ওমরাহ পালন করলেন মির্জা ফখরুল রাশিয়ার সাথে সংলাপ অব্যাহত রাখতে হবে : ম্যাক্রোঁ বাল্যবিবাহ ঠেকানোয় বিষপানে তরুণীর আত্মহত্যা মে মাসে দেশে বৃষ্টির সর্বকালের রেকর্ড ভাঙবে!

সকল