১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


বার্সার হারে লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

বার্সার হারে লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ - ছবি : সংগৃহীত

 

বাংলায় একটা প্রবাদ আছে, ‘কারো পৌঁষ মাস তো কারো সর্বনাশ।’ রিয়াল মাদ্রিদ আর বার্সালোনার সাথেও যেন এমনটাই ঘটে গেলো। বার্সার লজ্জার হারে লা লিগার শিরোপা ঘরে তুললো লস ব্লাঙ্কোজরা। ইতিহাস সর্বোচ্চ ৩৬তম বার এই কীর্তি গড়লো রিয়াল মাদ্রিদ।

শনিবার কাদিজকে ৩-০ গোলে হারিয়ে রিয়াল মাদ্রিদ অর্ধেকটা কাজ শেষ করে রেখেছিল। ঘণ্টা কয়েক পর বার্সেলোনাকে জিরোনা হারাতেই অপেক্ষা ফুরায় লস ব্লাঙ্কোসদের। জিরোনার কাছে ৪-২ গোলে হারে কাতালান ক্লাবটি।

রিয়াল মাদ্রিদ যে শিরোপা জিততে চলেছে, তা অনেকটাই নিশ্চিত ছিল। তবে বার্সা জিরোনার বিপক্ষে জিতলে শিরোপা উল্লাসের অপেক্ষা দীর্ঘ হতো। তবে বার্সার হার কোনো সমীকরণ আর বাকি রাখেনি। চার ম্যাচ হাতে রেখেই শিরোপা দখলে নিলো লস ব্লাঙ্কোজরা।

শিরোপা জিততে না পারলেও জিরোনা বেশ চমক দেখিয়েছে আসরজুড়ে। রিয়ালের শিরোপা নিশ্চিত করা জয়টি তাদের পয়েন্ট তালিকার দুইয়ে উঠিয়ে এনেছে। ৩৪ ম্যাচে দলটির পয়েন্ট ৭৪। তাতে আগামী মৌসুমে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগে খেলাও নিশ্চিত করেছে জিরোনা।

সমান ম্যাচে চ্যাম্পিয়ন রিয়ালের পয়েন্ট ৮৭। আর তিনে নেমে যাওয়া বার্সার পয়েন্ট ৩৪ ম্যাচে ৭৩।

রিয়াল মাদ্রিদ আগে হতেই লা লিগার সর্বোচ্চ শিরোপাধারী। সবচেয়ে সফল দলও তারা। ১৯২৯ সালে লিগ চালু হওয়ার পর ১৯৩১-৩২ মৌসুমে প্রথমবার চ্যাম্পিয়ন হয় রিয়াল। পরের সময়টায় তারা ট্রফির স্বাদ নিয়েছে আরো ৩৫ বার। সব মিলিয়ে ৩৬টা লিগ ট্রফি জেতার পাশাপাশি তারা রানার্সআপ হয়েছে ২৫ বার।

চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা লা লিগা জিতেছে ২৭টি। সমানসংখ্যক বার রানার্সআপও হয়েছে তারা। শিরোপা সংখ্যার হিসাবে তৃতীয় স্থানে আছে অ্যাতলেটিকো মাদ্রিদ। ১৯৩৯-৪০ মৌসুমে প্রথমবার লিগ জেতা দলটি এখন পর্যন্ত শিরোপা জিতেছে ১১ বার, রানার্সআপ ১০ বার।

 


আরো সংবাদ



premium cement
ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরি জীবন দিয়ে দেশবিরোধী অপশক্তিকে মোকাবেলা করবো : বাহাউদ্দিন নাছিম পাটকলগুলো নিয়ে নতুন করে চিন্তা করছে সরকার ধনবাড়ীতে পুলিশ পিটিয়ে হ্যান্ডকাপ নিয়ে পালিয়েছে আসামি যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক? ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডুসেন সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে পুলিশ সাফল্য পেয়েছে : আইজিপি বাংলাদেশের প্রতিটি জেলায় রেলস্টেশন নির্মাণ করা হবে : রেলপথমন্ত্রী বাংলাদেশের আসছেন ‘ওসমান বে’ ধর্ষণ মামলা থেকে মুক্তি মেলার পর বিশ্বকাপে খেলার অনুমতি পেলেন লামিচানে গাজীপুরে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু

সকল