০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


চবিতে ‘চিন্তার স্বাধীনতা ও ইসলাম’ শীর্ষক সেমিনার

মানুষকে মুক্তচিন্তা ও স্বাধীন গবেষণার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণের জন্য আল্লাহ নির্দেশ দিয়েছেন

-

সমাজ ও সংস্কৃতি অধ্যয়ন কেন্দ্রের (সিএসসিএস) উদ্যোগে ‘চিন্তার স্বাধীনতা ও ইসলাম’ শীর্ষক এক সেমিনার গতকাল রোববার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো: সেকান্দর চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন চবি দর্শন বিভাগের সভাপতি প্রফেসর ড. মো: ইকবাল শাহীন খান। এতে সভাপতিত্ব করেন সিএসসিসের পরিচালক ও দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আরবী বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ গিয়াস উদ্দিন তালুকদার।
এতে তিনি চিন্তার স্বাধীনতার গুরুত্ব এবং ইসলামে চিন্তার স্বাধীনতার সুযোগ ও প্রতিবন্ধকতা নিয়ে সুনির্দিষ্ট বক্তব্য তুলে ধরেন। তিনি বলেন, জন্মগতভাবে প্রতিটি মানুষ স্বাধীন। মানুষকে মুক্তচিন্তা ও স্বাধীন গবেষণার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণের জন্য আল্লাহ নির্দেশ দিয়েছেন। এ জন্য মানুষকে ইচ্ছার স্বাধীনতা দেয়া হয়েছে, যেন সে বুদ্ধিবৃত্তির যথাযথ প্রয়োগ করতে পারে। আল্লাহ তায়ালা ইচ্ছার স্বাধীনতার আমানত প্রদানের মাধ্যমে মানুষকে আল্লাহর খলিফা হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দিয়েছেন।
সেমিনারে নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন আরবী বিভাগের প্রফেসর ড. আ ক ম আব্দুল কাদের ও দর্শন বিভাগের প্রফেসর ড. মো: আব্দুল মান্নান। এ ছাড়াও এতে বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের প্রফেসর চৌধুরী মোহাম্মদ আলী, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মো: কামাল উদ্দিন, ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ হাসমত আলী, ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মু. মমতাজ উদ্দীন কাদেরী ও ড. আ ন ম আবদুল মাবুদ, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. রোকন উদ্দীন, আইন বিভাগের সহকারী অধ্যাপক সাঈদ আহসান খালিদ এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মো: শাহ্ আলম।
বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষক ও শতাধিক শিক্ষার্থী সেমিনারে অংশগ্রহণ করেন।

 


আরো সংবাদ



premium cement
একটি গাছ কাটার বদলে ২০টি গাছ লাগাবে বিআইডব্লিউটিএ বিশেষ ব্যবস্থায় পাসপোর্ট বিতরণ করবে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস বানিয়াচংয়ে টমটমের সিরিয়াল নিয়ে টেটাযুদ্ধ : নিহত ৩, আহত অর্ধশতাধিক ৩৮ দিনে বজ্রপাতে ৩৫ কৃষকসহ ৭৪ জনের মৃত্যু দেশে অনলাইন জুয়ার বিজ্ঞাপনের মহোৎসব চলছে : টিআইবি সন্তোষজনক ভোটার উপস্থিতিতে স্থানীয় নির্বাচন শান্তিপূর্ণভাবে হয়েছে : হাছান মাহমুদ বগুড়ায় ছটফট করতে করতে স্বামী-স্ত্রীর মৃত্যু ঝালকাঠিতে স্কুলছাত্রী ধর্ষণের অভিযোগে শিক্ষক গ্রেফতার ৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮ কুয়াকাটায় গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা হামাসের নৌ-কমান্ডার নিহত, দাবি ইসরাইলের

সকল