২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


জিম্মি জাহাজ ফের সরিয়ে নিলো সোমালি দস্যুরা

জিম্মি জাহাজ ফের সরিয়ে নিলো সোমালি দস্যুরা - ছবি : সংগৃহীত

সোমালি জলদস্যুদের হাতে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ আগের নোঙর করা অবস্থান পরিবর্তন করেছে। জলদস্যুরা নাবিকদের জাহাজের স্যাটেলাইট ফোন ব্যবহার করে পরিবারের সদস্যদের সাথে কথা বলতে দিচ্ছে বলে জানিয়েছেন তাদের স্বজনরা। নাবিকদের সাথে কথা বলতে জাহাজে ইংরেজি ইন্টারপ্রিটারও নিয়োগ করেছে জলদস্যুরা।

শুক্রবার বিকেল ৫টার দিকে আগের অবস্থান থেকে আরো ৪০ নটিক্যাল মাইল দূরে জাহাজটি নোঙর করা হয়েছে। তবে এটি সোমালিয়ান জলসীমার মধ্যেই অবস্থান করছে বলে নিশ্চিত করেছে মালিকপক্ষ।

এর আগে, বৃহস্পতিবার প্রথমে সোমালিয়ার গ্যারাকাদ উপকূল থেকে ২০ নটিক্যাল মাইল দূরে জিম্মি জাহাজটি নোঙর করেছিল দস্যুরা। এরপর সন্ধ্যার দিকে উপকূল থেকে ৭ নটিক্যাল মাইল দূরে নোঙর করে রাখে।

মেরিটাইম বিশেষজ্ঞদের ধারণা, সোমালিয়ার স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশে জাহাজটি স্থান পরিবর্তন করেছে।

এদিকে জাহাজটির চিফ অফিসার আতিক উল্লাহ খান তার স্ত্রীর সাথে স্যাটেলাইট ফোনে কথা বলেছেন আজ সন্ধ্যার আগে।

বিষয়টি নিশ্চিত করে তার ভাই মো: আসিফ জানান, নাবিকরা সুস্থ রয়েছেন। তবে জাহাজে খাবার পানির সংকট তৈরি হবে বলে জানিয়েছেন তার ভাই।

কবীর গ্রুপের মিডিয়া ফোকাল পার্সন মিজানুল ইসলাম জানান, জাহাজটি আগের অবস্থান থেকে অনেক সরে গেছে। সিকিউরিটি বা অন্য কোনো কারণে জলদস্যুরা হয়ত অবস্থান পরিবর্তন করছে।

পুরো জাহাজ নিয়ন্ত্রণে রাখতে জাহাজের বিভিন্ন অবস্থানে একে-৪৭ ও মেশিনগানসহ নিরাপত্তা প্রহরী বসানো হয়েছে বলেও নাবিকরা জানিয়েছেন তাদের সহযোগী বিভিন্ন নাবিক সংগঠনের কর্মকর্তাদের।

 


আরো সংবাদ



premium cement
বগুড়ায় জব মেলায় চাকরি পেলেন বেকার প্রকৌশলীরা গণতন্ত্রকে ধ্বংস করার নীলনকশা থামছে না : রিজভী তাজউদ্দীন মেডিক্যাল দুদকের অভিযান : নানা অনিয়ম-দুর্নীতির তথ্য মিলেছে পূর্ব কালুরঘাটে বেইলিব্রিজে টেম্পু চাপায় কলেজশিক্ষার্থী নিহত কুবি শিক্ষকদের ওপর হামলায় নেতৃত্ব দেয়া ছাত্রলীগের ৮ নেতাকর্মী শনাক্ত দিনাজপুরে পরাজিত প্রার্থীর সমর্থক-পুলিশ সংঘর্ষ, গুলিতে নিহত ১ ভারতে মসজিদের ভেতর ইমামকে পিটিয়ে হত্যা তীব্র গরমে কাঁঠালিয়ায় এক শিক্ষার্থী অসুস্থ উল্লাপাড়ায় গৃহবধূর লাশ উদ্ধার, স্বজনদের দাবি পরিকল্পিত হত্যা রাজশাহীর পদ্মায় ডুবে তাবলীগ জামাতের সদস্যের মৃত্যু রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

সকল