৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


২০২৩ সালে বিশ্বে ছাঁটাই হয়েছে আড়াই লাখের বেশি কর্মী

২০২৩ সালে বিশ্বে ছাঁটাই হয়েছে আড়াই লাখের বেশি কর্মী - ছবি : সংগৃহীত

কোভিডের পর থেকেই বিশ্বে কর্মী ছাঁটাইয়ের ধুম পড়েছিল। বড় বড় বহুজাতিক আইটি সংস্থাগুলো হাজার হাজার কর্মীকে চাকরি থেকে বের করে দিয়েছে খরচ কমানোর স্বার্থে। এরই সাথে আবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) উদ্ভাবনের প্রভাবও পড়েছে চাকরির বাজারে। এই সব মিলিয়ে ২০২৩ সালে সারাবিশ্বে মোট দুই লাখ ৬১ হাজার কর্মীকে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে।

এমনটাই দাবি করা হয়েছে ভারত-ভিত্তিক গণমাধ্যম নিউজ-১৮-এর এক প্রতিবেদনে। লেঅফ-এফওয়াইআই নামক এক ওয়েবসাইটের তথ্যের ভিত্তিতে ওই প্রতিবেদন প্রকাশ করেছে নিউজ-১৯।

তথ্য অনুযায়ী, গতবছর শুধুমাত্র ভারতে সংগঠিত ক্ষেত্রে ছাঁটাই হয়েছে ১৬ হাজার ৪০০ কর্মী। দেশ-ভিত্তিক ছাঁটাইয়ের তালিকায় ভারত আছে দ্বিতীয় স্থানে। এদিকে তালিকায় শীর্ষ স্থানে আছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রে গতবছর এক লাখ ৭৯ হাজার মানুষকে চাকরি থেকে বের করে দেয়া হয়েছে সংগঠিত ক্ষেত্রে। পুরো বিশ্বের ছাঁটাইয়ের নিরিখে ৭০ শতাংশ কর্মী ছাঁটাই হয়েছে যুক্তরাষ্ট্রে।

এর তালিকায় তৃতীয় স্থানে জার্মানি। সেখানে চাকরি হারিয়েছে ১৩ হাজার কর্মী। চতুর্থ স্থানে থাকা সুইডেনে চাকরি হারিয়েছে ১১ হাজার ১০০ জন। আর পঞ্চম স্থানে থাকা ব্রিটেনে চাকরি হারায় নয় হাজার ৪০০ কর্মী।

যদি ভারতের বিভিন্ন ইন্ডাস্ট্রির পরিপ্রেক্ষিতে কর্মী ছাঁটাইয়ের বিন্যাস করা হয়, তাহলে দেখা যাবে যে তালিকায় শীর্ষস্থানে আছে এডটেক সংস্থাগুলো। এই সেক্টরে চার হাজার ৭০০ কর্মী গতবছর চাকরি হারিয়েছে। এরপরই তালিকায় আছে খাদ্য প্রক্রিয়াকরণ সেক্টর। তাতে কর্মহীন হয়ে পড়ে দুই হাজার ৭৬৫ জন। এদিকে ফিন্যান্স সেক্টরে চাকরি হারায় দুই হাজার ১৪১ জন। আর রিটেল ব্যবসায় ছাঁটাই করা হয় এক হাজার ৭৭২ কর্মীকে। কনজিউমার প্রোডাক্ট ক্ষেত্রে এক হাজার ৪৮৮ এবং স্বাস্থ্য খাতে ছাঁটাই হয় ৯৯১ কর্মী।

২০২৩ সালে ভারতে সব থেকে বড় ছাঁটাই করেছে বাইজুস। তারা দফায় দফায় সাড়ে তিন হাজার থেকে চার হাজার কর্মী ছাঁটাই করেছে। এরপরই তালিকায় আছে পেটিএম। তারা প্রায় এক হাজার কর্মীকে চাকরি থেকে বের করে দেয়।

এদিকে বেঙ্গালুরু-ভিত্তিক স্টার্টআপ সংস্থা উড়ান ছাঁটাই করে ১৫০ জনকে। অ্যাক্সেনচার গতবছর সারাবিশ্বে ১৯ হাজার কর্মীকে ছাঁটাই করে। এই সংস্থার ৪০ শতাংশ কর্মী ভারতেই স্থিত। এই আবহে মনে করা হচ্ছে, ভারতে কর্মরত অ্যাক্সেনচারের অনেক কর্মীরও চাকরি গিয়ে থাকতে পারে গত বছর। এদিকে অ্যামাজন ভারতে ৫০০ কর্মী ছাঁটাই করে গতবছর।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
বগুড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিক নিহত পাঁচবিবিতে গাছের ডাল পড়ে পথচারীর মৃত্যু ঈশ্বরদীতে লোডশেডিংয়ে নাকাল জনজীবন গাজা যুদ্ধে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪,৫৩৫ জনে পাঁচবিবিতে অপহরণের ২৪ ঘণ্টার মধ্যে অপহৃত উদ্ধার, আটক ৩ নারায়ণগঞ্জে তাপদাহে বিপর্যস্ত পশুপাখির পাশে টিম খোরশেদ দাগনভুঞায় হিট স্ট্রোকে আক্রান্ত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি ৩ তারকা ক্রিকেটারকে বাদ দিয়ে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা ইসরাইলিদের গ্রেফতারি পরোয়ানা জারি না করার আহ্বান যুক্তরাষ্ট্রের ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আবার অগ্ন্যুৎপাত, আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ উল্লাপাড়ায় ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

সকল