২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মেয়েদের চোখের পানি পুরুষদের রাগ কমিয়ে দেয়!

মেয়েদের চোখের পানি পুরুষদের রাগ কমিয়ে দেয়! - ফাইল ছবি

মেয়েদের চোখের পানির গন্ধই ঠিক করে দিতে পারে অনে ককিছু। কথাটায় অনেকেই বিশ্বাস না-ই করতে পারেন। কিন্তু সম্প্রতি একটি গবেষণাতেও ওই প্রমাণ পাওয়া গেছে। কী সেই প্রমাণ? প্লস বায়োলজি পত্রিকায় একদল গবেষকের একটি গবেষণাপত্র প্রকাশিত হয়।
ইসরাইলের ওয়াইজমান ইন্সটিটিউট অব সায়েন্সের গবেষক শানি অ্যাগ্রনের এই গবেষণা মেয়েদের চোখের পানি নিয়ে। মেয়েদের চোখের পানি কি পুরুষদের রাগ কমিয়ে দিতে পারে? এই ছিল গবেষণার বিষয়বস্তু। এর সপক্ষেই অবশেষে প্রমাণ মিলল গবেষণায়। দেখা গেল, চোখের পানি সত্যিই পুরুষের ‘মাথা গরম’ কমিয়ে দিতে পারে। অনেক ক্ষেত্রেই তাদের নম্র করে দিতে পারে চোখের পানি।

চোখের পানির গন্ধে বড় জাদু
চোখের পানি তো বোঝা গেল। কিন্তু সেটা দেখলে মাথা গরম কমছে কি না বলা মুশকিল। কারণ পরীক্ষার বিষয়বস্তু অন্য। পরীক্ষা চলাকালীন চোখের পানির গন্ধ শুঁকতে হয়েছে পুরুষদের। ওই গন্ধ শুঁকেই নাকি নিমেষে রাগ কমে গেছে তাদের। প্রাথমিকভাবে এই পরীক্ষা করা হয় ইঁদুরের বিশেষ প্রজাতি রোডেন্টের উপর। তাতে দেখা যায়, মেয়ে ইঁদুরের চোখের পানির গন্ধ শুঁকেই রাগ কমে যাচ্ছে পুরুষ ইঁদুরের। বিজ্ঞানীদের কথায়, প্রাণীদের মধ্যে এটা অহরহ হয়ে থাকে। তবে মানুষদের মধ্য়ে এটি ততটা বোঝা যায় না। সেটি বুঝতেই পরীক্ষা করা হয়েছিল।

বড় পরীক্ষা দিলেন পুরুষরা
পরীক্ষানিরীক্ষার সময় একটি বিশেষ পরিস্থিতি তৈরি করা হয়। তাতে পুরুষদের ঠকানো হয়। এর ফলে স্বাভাবিকভাবে তারা রেগে যান। এই রাগের পর মুহূর্তেই নানাভাবে রাগ দেখাতে থাকেন তারা। এর মধ্যে একদলকে স্যালাইনের গন্ধ শোঁকানো হয়। আরেকদলকে শোঁকানো হয় মেয়েদের চোখের পানির গন্ধ। আদতে দুটিরই কোনো গন্ধ নেই। কিন্তু নাকের সামনে নিয়ে শোঁকার ভঙ্গি করতে হয়। এর পরই দেখা গেছে ৪০ শতাংশ পুরুষে রাগ পড়ে গেছে একেবারেই!

কেন রাগ পড়ে যায়
গবেষকদের কথায়, মস্তিষ্কের প্রিফ্রন্টাল কর্টেক্স ও অ্যান্টিরিয়র ইনসুলা রাগের সময় প্রচণ্ড সক্রিয় থাকে। এমআরআই স্ক্যান করে দেখা গেছে, চোখের পানির গন্ধে এই দুটি অংশই নিস্ক্রিয় হয়ে পড়ে। ফলে পুরুষদের রাগ ৪০ শতাংশের বেশি কমে যায়!
সূত্র : হিন্দুস্তান টাইমস

 


আরো সংবাদ



premium cement
ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু

সকল