২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ইসরাইলপন্থী অবস্থান নেয়ায় ফ্রাঙ্কফুর্ট বইমেলা প্রত্যাহার মালয়েশিয়ার

ইসরাইলপন্থী অবস্থান নেয়ায় ফ্রাঙ্কফুর্ট বইমেলা প্রত্যাহার মালয়েশিয়ার - সংগৃহীত

মালয়েশিয়ার শিক্ষা মন্ত্রণালয় বার্ষিক ফ্রাঙ্কফুর্ট বইমেলা প্রত্যাহার করেছে। এ বইমেলার আয়োজকদের বিরুদ্ধে ইসরাইলপন্থী অবস্থান গ্রহণের অভিযোগ এনে তারা এটি প্রত্যাহার করে।

মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ার শিক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ফিলিস্তিনে ইসরাইলের সহিংসতার সাথে মন্ত্রণালয় আপস করবে না’। এ সহিংসতা স্পষ্টভাবে আন্তর্জাতিক আইন ও মানবাধিকার লঙ্ঘন বলেও উল্লেখ করা হয়।

বিবৃতিতে আরো বলা হয়, ‘শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত সর্বদা ফিলিস্তিনকে পূর্ণ সমর্থন দেয়ার বিষয়ে সরকারের অবস্থানের সাথে সামঞ্জস্যপূর্ণ।’

এদিকে আরব পাবলিশার্স অ্যাসোসিয়েশন, এমিরেটস পাবলিশার্স অ্যাসোসিয়েশন, শারজাহ বুক অথরিটি এবং পাবলিশারসহ মধ্যপ্রাচ্য এবং অন্যান্য জায়গা থেকে বেশ কিছু প্রকাশনা সংস্থাও সাহিত্য উৎসব থেকে সরে এসেছে, ইন্ডাস্ট্রি ম্যাগাজিন পাবলিশিং পারসপেক্টিভস এ তথ্য জানিয়েছে।

এর আগে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসরাইলের মধ্যে চলমান সংঘাতে মালয়েশিয়া হামাসের পাশে আছে এবং পাশ্চাত্যের কাছে মাথা নত করবে না বলে জানান দেশটির প্রধানমন্ত্রী।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পার্লামেন্টকে বলেন, মালয়েশিয়ার নীতি হিসেবে হামাসের সাথে সম্পর্ক রয়েছে এবং তা অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে 'অপারেশন আল-আকসা স্ট্রম' শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।
সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement