২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


‘ফাইভ আইজ- দেশগুলোর গোয়েন্দা তথ্য কানাডাকে শিখ হত্যার সাধে ভারতকে যুক্ত করতে সাহায্য করেছে’

‘ফাইভ আইজ- দেশগুলোর গোয়েন্দা তথ্য কানাডাকে শিখ হত্যার সঙ্গে ভারতকে যুক্ত করতে সাহায্য করেছে’ - সংগৃহীত

কানাডায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক শিখ কানাডিয়ানকে হত্যার ঘটনায় ভারত সরকারের সম্ভাব্য সম্পৃক্ততার যে অভিযোগ প্রকাশ্যে এনেছিলেন, তারই অংশ হচ্ছে গোয়েন্দা তথ্য শেয়ারিং জোটের সদস্যদের ভাগাভাগি করা তথ্য।

মার্কিন রাষ্ট্রদূত ডেভিড কোহেন কানাডিয়ান সিটিভি নিউজ নেটওয়ার্ককে বলেন, 'ফাইভ আইজ' অংশীদারদের মধ্যে ভাগ করা গোয়েন্দা তথ্যই মূলত কানাডার প্রধানমন্ত্রীর দেয়া বিবৃতি (তৈরি করতে) দিতে সহায়তা করেছে।’

সিটিভি নিউজ শুক্রবার রাতে কোহেনের কিছু মন্তব্য প্রকাশ করেছে এবং নেটওয়ার্কটি বলেছে যে- তারা রোববার মার্কিন রাষ্ট্রদূতের সাথে পুরো সাক্ষাৎকারটি সম্প্রচার করবে। ভাগাভাগি করা গোয়েন্দা তথ্য সম্পর্কে আর কোনো বিবরণ প্রকাশ করা হয়নি।

বৃহস্পতিবার কানাডার এক কর্মকর্তা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বলেন, হত্যাকাণ্ডে ভারতের জড়িত থাকার অভিযোগ কানাডায় ভারতীয় কূটনীতিকদের নজরদারির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যার মধ্যে একটি প্রধান মিত্রের দেয়া গোয়েন্দা তথ্য রয়েছে, তবে তিনি নাম উল্লেখ করেননি।

অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সমন্বয়ে গঠিত 'ফাইভ আইজ' হচ্ছে গোয়েন্দা তথ্য ভাগাভাগির জোট।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement