২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


অফিসে কাজের স্বীকৃতি পাচ্ছেন না, কোন কৌশলে বসের প্রিয় হবেন?

অফিসে কাজের স্বীকৃতি পাচ্ছেন না, কোন কৌশলে বসের প্রিয় হবেন? - প্রতীকী ছবি

কর্মক্ষেত্রে বসের মন পাওয়া সবার আকাঙ্ক্ষিত বিষয়। কিন্তু ক্ষেত্র বিশেষ দেখা যায়- বহু পরিশ্রম করে, ভালো কাজ করার চেষ্টা করেও অনেক সময় প্রশংসা পাওয়া যায় না। কিন্তু যদি পরিশ্রম করার পর কাজের স্বীকৃতি পাওয়া যায় এবং বস সন্তুষ্ট হন, তাহলে কাজ করার ইচ্ছেটা দ্বিগুণ হয়ে যায়।

এক্ষেত্রে অফিসের জন্য আপনার অবদান কতটুকু, তা কখনো কখনো বসকে জানাতে হবে। কিন্তু যদি এক্ষেত্রে হটকারিতা করেন এবং অন্যকে ডুবিয়ে নিজের আসন উঁচু করতে চান, তাহলে বড় ভুল হয়ে যেতে পারে। উল্টো হয়ত খুব শিগগির-ই বস আপনার প্রতি অসন্তুষ্ট হয়ে পড়বেন।

মাঝেমধ্যে নিজের কথা নিজের মুখে বলতে বাঁধে। এই আড়ষ্ঠতা কাটিয়ে উঠতে পারলে ভালো। তবে সকলে তা পারেন না। সে ক্ষেত্রে আপনি যে সত্যিই হাড়ভাঙা পরিশ্রম করছেন, তা বস পর্যন্ত পৌঁছে দিতে এমন সহকর্মীর সাহায্য নিন, যিনি বসের কাছে আপনার কাজের গতিপ্রকৃতি সম্পর্কে জানাতে পারবেন।

অন্য একজনের থেকে আপনার কাজ সম্পর্কে দু’-চারটি ভালো কথা শুনলে বসের বিশ্বাস করতে সুবিধা হবে। একইভাবে আপনাকেও সহকর্মীর প্রতি একই দায়িত্ব পালন করতে হবে। মানে আপনিও নিয়মকরে বসের কাছে সহকর্মীর প্রশংসা করুন। এতে দুইটি লাভ- এক, বসের সাথে দুজনেরই সম্পর্ক ভালো হবে এবং সহকর্মী ও আপনার মধ্যকার সম্পর্কও উন্নত হবে।

দ্রুত সিদ্ধান্ত নিতে সকলে পারেন না। এতে কিছুটা দক্ষতাও লাগে। কিন্তু আপনি যখন কোনো একটি দায়িত্বে আছেন, তখন চটদলদি সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা আপনাকে তৈরি করতে হবে। আপনি যদি সিদ্ধান্তহীনতায় ভোগেন, তাহলে আপনাকে কোনো কাজের দায়িত্ব দিতে বস দু’বার ভাববেন। সেই সুযোগ বসের হাতে তুলে না দেয়াই উচিত।

 


আরো সংবাদ



premium cement