১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


পাবনায় রেকর্ড তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি

পাবনায় রেকর্ড তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি - ছবি : সংগৃহীত

অসহনীয় গরমে অতিষ্ঠ পাবনার জনজীবন। গত কয়েক সপ্তাহ ধরে জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র থেকে অতি তীব্র মাত্রার তাপদাহ। দুই দিনের ব্যবধানে আজ ছাড়িয়ে গেল চলতি মৌসুমের জেলার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

সোমবার (২৯ এপ্রিল) পাবনার ঈশ্বরদীতে ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা পাবনা জেলায় চলতি মৌসুমের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। আর বাতাসের আদ্রর্তা রেকর্ড করা হয়েছে ১২ শতাংশ।

এর আগে গত শুক্রবার (২৬ এপ্রিল) পাবনার ঈশ্বরদীতে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

তাপদাহের কারণে ঈশ্বরদী উপজেলা প্রশাসন থেকে আবার তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছে এবং তাপদাহ থেকে রক্ষায় করণীয় বিষয়ে প্রচার চালানো হচ্ছে। তীব্র তাপদাহের সাথে পাল্লা দিয়ে চলছে বিদ্যুতের লোডশেডিং। ফলে ঘরের মধ্যেও স্বস্তিতে থাকতে পারছেন উপজেলার বাসিন্দারা।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন জানান, ঈশ্বরদীতে ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটিই চলতি মৌসুমের সর্বোচ্চ। এ তাপমাত্রা আরো বাড়ার শঙ্কা রয়েছে। সেই সাথে জেলায় অতি তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে।


ঈশ্বরদী আবহাওয়া অফিসের ইনচার্জ হেলাল উদ্দিন জানান, আজ সোমবার (২৯ এপ্রিল) বিকেল ৩টায় ঈশ্বরদীতে এ মৌসুমের সর্বোচ্চ ৪২.৫ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তিনি জানিয়েছেন, তাপপ্রবাহের তীব্রতা আরো কয়েকদিন থাকতে পারে।

অসহনীয় তাপদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে খেটে খাওয়া দিনমজুরদের অবস্থা শোচনীয়। এছাড়াও আম, লিচু, ধানসহ কৃষিক্ষেতেও ব্যাপক প্রভাব পড়ছে তাপদাহের। হাসপাতালগুলোতে সর্দিজনিত রোগীর সংখ্যা বাড়ছে। বিশেষ করে শিশুদের রোগ বাড়ছে।


আরো সংবাদ



premium cement