২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ-বিশ্বের প্রভাবশালী নারীদের নাম
তালিকায় স্থান পাওয়া কয়েকজন - ছবি : বিবিসি

বিশ্বের ১০০ প্রভাবশালী ও অনুকরণীয় নারীর তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। ২০২১ সালের ওই তালিকায় বিশ্বের প্রভাবশালী নারীদের নাম উঠে এসেছে। যেসব নারী আমাদের সমাজ, সংস্কৃতি ও বিশ্বকে নতুনভাবে উদ্ভাবনে ভূমিকা পালন করছেন তাদের এই তালিকায় স্থান দিয়েছে সংবাদমাধ্যমটি।

প্রভাবশালী নারীদের মধ্যে সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই, সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী ফিয়ামে নাওমি মাতাফা, ভ্যাকসিন কনফিডেন্স প্রকল্পের প্রধান অধ্যাপক হেইডি জে লারসন ও প্রশংসিত লেখক চিমামান্ডা এনগোজি আদিচিসহ আরো অনেক নারী স্থান পেয়েছেন।

চলতি বছর বিবিসির এই তালিকায় আফগানিস্তানের ৫০ জন নারী স্থান পেয়েছেন। তবে নিরাপত্তার কথা বিবেচনা করে তাদের ছবি প্রকাশ করা হয়নি। তাছাড়া তাদের ছদ্মনাম ব্যবহার করা হয়েছে।

বিবিসি বলছে, আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পরেই নারী শিক্ষা নিষিদ্ধ করা হয়। ভেঙে দেয়া হয় দেশটির নারীবিষয়ক মন্ত্রণালয়ও। এখনো অনেক ক্ষেত্রে নারীরা কর্মস্থলে ফিরতে পারেননি। তালিকায় তাদের সাহসিকতা ও কৃতিত্বকে স্বীকৃতি দেয়া হয়েছে।

মোট চার ক্যাটাগরিতে ১০০ জনের এই তালিকা প্রকাশ করেছে বিবিসি। এতে শিক্ষা ও সংস্কৃতিতে অবদান রাখায় ৩১, পরিবেশ ও খেলাধুলায় ১৬, রাজনীতি ও অধিকারকর্মী ৩১ জন এবং বিজ্ঞান-স্বাস্থ্যে ২২ জনকে স্থান দেয়া হয়েছে।

গত এক বছরে যেসব নারী বিভিন্নভাবে আলোচনায় ছিলেন, যাদের সফলতার গল্প রয়েছে, যারা অন্যদের জন্য অনুকরণীয় ও ভিন্ন ধরনের অর্জন রয়েছে তাদেরই তালিকাভুক্ত করেছে বিবিসি।

তালিকায় নজিরবিহীন গুরুত্ব পেয়েছে আফগানিস্তানের নারীরা। পাকিস্তান ও ভারতের কয়েকজন থাকলেও এতে বাংলাদেশী কোনো নারীর নাম নেই।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement