২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


করোনারোগীদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিবে রোবট

করোনারোগীদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিবে রোবট - সংগৃহীত

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিবে রোবট। এমনটাই দাবি করছেন একদল বাংলাদেশী তরুণ প্রকৌশলী। তাদের দাবি স্বল্প মূল্যে তৈরী করা রোবট কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা প্রদানে ডাক্তারদের সহযোগিতা করতে সক্ষম।

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক মেহেদী হাসান বলেন, আমাদের তৈরী করা রোবট চিকিৎসক এবং অন্যান্যদের দূরে রেখেই কোভিড-১৯ রোগী ও তাদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিতে সক্ষম।

তিনি বলেন, কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় চীনাদের মডেল অনুসরণ করে তৈরী করা হয়েছে এই রোবট। গণমাধ্যমের রিপোর্টে দেখা গেছে, সংশ্লিষ্ট সবাইকে একটি নিরাপদ দূরত্বে রেখে রোবট সেবা দিতে সক্ষম। প্রাথমিকভাবে ইটালির চিকিৎসকরাও রোগীদের কাছাকাছি থেকে চিকিৎসা দিতে গিয়ে ভাইরাসে সংক্রামিত হওয়ার পরে তারা রোবটের জন্য পরমর্শ দিয়েছেন।

বেসকারি সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মেহেদী হাসান তারই অনুষদের একজন সহকর্মী ও দুই শিক্ষার্থীকে নিয়ে এই রোবট তৈরি করেছেন। যার প্রতিটির দাম ৩০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

তিনি বলেন, একজন ডাক্তার, একটি কন্ট্রোল স্টেশনে থেকেই এই রোবটের সাহায্যে কোয়ারেন্টিন সেন্টার এবং হাসপাতাল থাকা বেশ কয়েকজন রোগীকে সেবা দিতে পারবেন।

তাদের এই দলটির নাম ‘টিম সেভিয়ার বিডি’ এবং এটি দেখার জন্য একটি লিঙ্ক দেয়া আছে। সেখানে ‘সেবক’ নামক রোবটটির সেবাগুলো প্রদর্শন করে। সূত্র: বাসস

ভিডিও লিংক


আরো সংবাদ



premium cement
চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট প্রত্যাহার নোয়াখালীতে গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ল ১৮ শিক্ষার্থী থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর আকস্মিক পদত্যাগ রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি, হিটস্ট্রোকে যুবকের মৃত্যু বরিশালে যাত্রীবেশে উঠে চালকের গলায় ছুরি, প্রতারক দম্পতি গ্রেফতার রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে আরো ২ শিশুর মৃত্যু ব্যাটিং ব্যর্থতায় ভারতের কাছে বাংলাদেশের হার এনজিওর টাকা তুলতে গিয়ে সড়ক দুর্ঘটনায় গৃহবধূ নিহত ভিজিএফবঞ্চিতদের মানববন্ধনে উপজেলা ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে হামলা, আটক ২ ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনের খসড়ায় মানবাধিকার ক্ষুণ্ণ হওয়ার ঝুঁকি রয়েছে : আর্টিকেল নাইনটিন ও টিআইবি পিনাকীসহ দু'জনের বিরুদ্ধে চার্জশিট, একজনকে অব্যাহতির সুপারিশ

সকল