২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নতুন চমক সোরা, টেক্সট থেকেই ভিডিও বানাবে এআই!

নতুন চমক সোরা, টেক্সট থেকেই ভিডিও বানাবে এআই! - ফাইল ছবি

আগামীর পৃথিবী বদলে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা তথা এআই! ব্যাপারটা আর ভবিষ্যতের কাছে গচ্ছিত নেই। বরং তা বাস্তবে রূপান্তরিত হয়ে চলেছে দ্রুত। বছরখানেক ধরে চ্যাটজিপিটি নিয়ে বিস্ময়ের অবধি নেই। এবার ওপেনএআই নিয়ে এল আর এক আশ্চর্য এআই মডেল। নাম যার সোরা (Sora AI)। কয়েক মিনিটেই অল্প পরিমাণ টেক্সট থেকে চোখধাঁধানো ভিডিও বানিয়ে দেবে সে!

কিভাবে কাজ করবে এই এআই? খোদ ওপেনএআই সিইও স্যাম অল্টম্যান এক্স হ্যান্ডলে তার হাতেগরম নমুনা পেশ করেছেন। তিনি নেটিজেনদের কাছে আহ্বান জানান, নানা টেক্সট লিখে পাঠাতে। পরে সেখান থেকেই সোরা বানিয়ে দেয় ভিডিও। আর সেই ভিডিও এত আশ্চর্য, মনে হবে তা নিখাদ বাস্তব!

ওপেনএআই জানিয়েছে, সোরা এমন ভিডিও বানিয়ে দেবে যেখানে বহু চরিত্রকে দেখা যাবে। জটিল প্রেক্ষাপটও তৈরি করা যাবে অনায়াসে। এবং সবচেয়ে বড় কথা, কোথাও বোঝাই যাবে না এই ভিডিও আসলে এআই তৈরি করে দিয়েছে।

আর এখানেই তৈরি হয়েছে আশঙ্কা! কেবল মাত্র একটা-দুটো বাক্য থেকেই একটা গোটা ভিডিও তৈরি হলে তা থেকে বিভ্রান্তি তৈরি হতে পারে। এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে কোনো ধরনের প্রতারণার ঘটনা ঘটবে কিনা তা নিয়েও প্রশ্ন উঠছে।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
বার্লিনে ফিলিস্তিনিপন্থী ক্যাম্প ভেঙে দিয়েছে জার্মান পুলিশ সেভ দ্য চিলড্রেনে ক্যারিয়ার গড়ার সুযোগ বনশ্রীতে কিশোরী গৃহকর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার সৌদি আরবে আরব ও ইইউ কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা ইউক্রেনকে দ্রুত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩

সকল