০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


দেড় হাজার হজযাত্রীর ভিসা হয়নি

দেড় হাজার হজযাত্রীর ভিসা হয়নি - ছবি : সংগৃহীত

নির্ধারিত সময় শেষ হওয়ার পরও প্রায় দেড় হাজার হজযাত্রীর ভিসার আবেদন জমা পড়েনি। তবে হজ অফিসের অনুরোধে সৌদি দূতাবাস আরো এক দিন ভিসার আবেদন জমা নেবে বলে জানা গেছে। এ দিকে যাত্রীসঙ্কটে গতকালও বিমানের একটি ফ্লাইট বাতিল হয়েছে। এ নিয়ে মোট ১৫টি হজ ফ্লাইট বাতিল হলো। বিমানের এখনো বেশ কিছু টিকিট অবিক্রীত রয়েছে। আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত টিকিট বিক্রি করবে বিমান। 

সৌদি দূতাবাস আগে থেকেই জানিয়েছিল ৭ আগস্ট পর্যন্ত হজযাত্রীদের ভিসার আবেদন করা যাবে। সে হিসেবে গতকাল সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত হজ অফিস ডিও ইস্যু করে এক লাখ ২৫ হাজার ১৩৯টি। এর মধ্যে এক লাখ ২৫ হাজার ১১৫ জনের ভিসা সম্পন্ন হয়েছে বলে হজ অফিস সূত্রে জানা যায়। এ বছর হজে যাবেন মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন। ফলে এখনো ভিসা হতে বাকি আছে দুই হাজার ৬৮৩ জনের। তবে হজ অফিসের পরিচালক মো: সাইফুল ইসলাম নয়া দিগন্তকে জানিয়েছেন আর মাত্র দেড় হাজার হজযাত্রীর ভিসা বাকি রয়েছে। এ জন্য সৌদি দূতাবাসের কাছে আরেক দিন সময় বাড়ানোর আবেদন জানানো হয়েছে। এর মধ্যে যে আবেদন জমা পড়বে সেগুলোর ভিসা সম্পন্ন হবে। আজ বিকেলে এ বিষয়ে সব পরিষ্কার হয়ে যাবে বলে তিনি জানান। 

এ দিকে যাত্রীস্বল্পতার কারণে গতকালও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট বাতিল হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট ১৫টি নির্ধারিত ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে বিমানের ক্যাপাসিটি লস হয়েছে ৬ হাজার জন যাত্রীর। বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ গতকাল নয়া দিগন্তকে বলেন, পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় এ পর্যন্ত মোট ১৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এখনো টিকিট বিক্রি হচ্ছে। তবে বেশ কিছু টিকিট অবিক্রীত রয়েছে। আমরা আগামাকীল বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত টিকিট বিক্রি করব। এর মধ্যে টিকিট না কাটলে তার দায়দায়িত্ব বিমান নেবে না বলেও তিনি জানান। 

এ দিকে এখনো কিছু এজেন্সি সৌদি আরবে বাসা ভাড়া করতে পারেনি বলে জানা গেছে। এ কারণে তারা বিমানের টিকিট ও ভিসার জন্য আবেদন করতে পারেনি। অপর দিকে বাসা ভাড়ার নির্দিষ্ট তথ্য-উপাত্ত থাকার পরও সৌদি আরবে বাসায় বাসায় সৌদিস্থ বাংলাদেশ হজ মিশন অভিযান চালাচ্ছে বলে বেসরকারি এজেন্সি মালিকরা অভিযোগ করেছেন। এতে তারা হয়রানির শিকার হচ্ছেন বলে জানান। তবে এ ব্যাপারে সৌদি হজ মিশনের কোনো বক্তব্য পাওয়া যায়নি। 

চলতি বছর মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রী রয়েছেন। এ পর্যন্ত ২৭২টি ফ্লাইটে মোট ৯৩ হাজার ৮৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। আগামী ১৫ আগস্ট পর্যন্ত বাংলাদেশ থেকে সর্বশেষ হজ ফ্লাইট সৌদি আরবে যাবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ২৭ আগস্ট থেকে। চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। হজে গিয়ে এ পর্যন্ত ২১ জন বাংলাদেশী মারা গেছেন বলে হজ অফিস সূত্রে জানা যায়।


আরো সংবাদ



premium cement
ধুনটে ট্রাকটরে পিষ্ট হয়ে শিশু নিহত আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা

সকল