২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


হাউছিদের লোহিত সাগর হামলায় চীনা অর্থায়ন!

হাউছিদের লোহিত সাগর হামলায় চীনা অর্থায়ন! - ফাইল ছবি

চীন অবৈধভাবে ইরানি তেল কিনে লোহিত সাগরে ইয়েমেনভিত্তিক হাউছিদের হামলায় না জেনেই অর্থায়ন করছে বলে পাশ্চাত্য গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে পলিটিকো পত্রিকা একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

হাউছিরা গাজায় ইসরাইলি হামলার প্রতিবাদে লোহিত সাগর দিয়ে ইসরাইল-সংশ্লিষ্ট জাহাজে হামলা চালাচ্ছে বলে দাবি করছে। তাদের এই পদক্ষেপ এশিয়া ও ইউরোপের মধ্যকার সংযোগপথ লোহিত সাগর এবং সুয়েজ খাল দিয়ে গালফ ইডেনের বাণিজ্য হুমকিতে ফেলে দিয়েছে। উল্লেখ্য, এই করিডোর দিয়ে বিশ্বের প্রায় ১৫ ভাগ বাণিজ্য হয়ে থাকে।

পলিটিকোর প্রতিবেদনে বলা হয়, ইরানি তেলের প্রায় ৯০ ভাগ কিনে থাকে চীন। এই তেলের মধ্যে রয়েছে ইসলামিক রেভ্যুলশনারি গার্ড কোরের (আইআরজিসি) আধা সামরিক শাখা কুদস ফোর্সের বিক্রি করা তেল। এই সামরিক শাখাটিই ইরানের বৈদেশিক সামরিক কার্যক্রম পরিচালনা করে থাকে। কুদস ফোর্স মধ্যপ্রাচ্যের বিভিন্ন স্থানে বিভিন্ন বাহিনীকে অর্থ ও অস্ত্র সরবরাহ করে থাকে। এসব বাহিনীর মধ্যে হিজবুল্লাহ ও হাউছিরাও রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক বাণিজ্যে হাউছিদের আঘাতের ফলে প্রথম যে দেশটি ক্ষতিগ্রস্ত হয়েছে, সেটি হলো চীন। তবে চীন এ ব্যাপারে অবগত রয়েছে কিনা তা জানা যায়নি। এ ব্যাপারে চীনা সরকার কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে।


আরো সংবাদ



premium cement