০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


সৌদি বিশ্ববিদ্যালয়প্রধানের বিরুদ্ধে ১৩৩ মিলিয়ন আত্মসাতের অভিযোগ

সৌদি বিশ্ববিদ্যালয়প্রধানের বিরুদ্ধে ১৩৩ মিলিয়ন আত্মসাতের অভিযোগ - ছবি : সংগৃহীত

সৌদি আরবের একটি বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রধান বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে শতকোটি ডলার আত্মসাতের কথা স্বীকার করেছেন। দেশটিতে দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকার প্রেক্ষাপটে তিনি অভিযোগটি স্বীকার করে নিলেন।

সৌদি আরবের তদারকি ও দুর্নীতিবিরোধী কর্তৃপক্ষের (নাজাহা) তথ্যমতে, কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রেসিডেন্ট আব্দুর রহমান ওবায়েদ আল ইউতোবি বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে ৫০০ মিলিয়ন সৌদি রিয়াল (১৩৩ মিলিয়ন ডলার) চুরি করার কথা স্বীকার করেছেন।

তদারকি সংস্থা নাজাহার মুখপাত্র আহমাদ আল হুসাইন সংবাদমাধ্যম আল- আরাবিয়াকে বলেন, আল-ইউতোবির বিরুদ্ধে তদন্ত করছে সংস্থাটি। তার বিরুদ্ধে তার পদবি ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি অ্যাকাউন্ট ব্যবহার করাসহ আর্থিক অসঙ্গতি আবিষ্কার করার পর বৃহস্পতিবার তাকে বৃহস্পতিবার চাকরিচ্যুত করা হয়েছে।

জানা গেছে, কর্তৃপক্ষের জেরার মুখে আল-ইউতোবি তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করেছেন এবং নাজাহা তার ওইসব অর্থ জব্দ করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে।

তিনি ছাড়াও এসব অভিযোগে জড়িত আরো অনেকের নাম এসেছে। সন্দেভাজনদের বিরুদ্ধে সৌদি আরবের দুর্নীতিবিরোধী সংস্থা জিজ্ঞাসাবাদ করছে।

গত কয়েক বছর আগে রিয়াদ দুর্নীতির বিরুদ্ধে অভিযানে নামে। সেখানে সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। এতে শতাধিক লোককে চাকরিচ্যুত করা হয়। এছাড়া আটক ও জিজ্ঞাসাবাদ একটি নিয়মিত প্রক্রিয়া হয়ে দাঁড়ায়।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement