২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ভিয়েনা বৈঠক চুক্তির দ্বারপ্রান্তে রয়েছে : আইএইএ প্রধান

ভিয়েনা বৈঠক চুক্তির দ্বারপ্রান্তে রয়েছে : আইএইএ প্রধান - ফাইল ছবি

জাতিসঙ্ঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা- আইএইএর মহাপরিচালক রাফায়েল গ্রোসি বলেছেন, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় অংশগ্রহণকারী দেশগুলো একটি চুক্তির কাছাকাছি উপনীত হয়েছে। তিনি ফ্রান্স২৪ নিউজ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেন।

আমেরিকার কাছ থেকে লিখিত গ্যারান্টি পাওয়ার যে ঘোষণা রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ দিয়েছেন তার প্রতি ইঙ্গিত করে গ্রোসি বলেন, আমরা চুক্তির দ্বারপ্রান্তে রয়েছি। রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা থেকে সৃষ্ট সমস্যার কারণে ভিয়েনা আলোচনা সাময়িকভাবে বন্ধ হয়ে গিয়েছিল।

ল্যাভরভ গতকাল মঙ্গলবার মস্কোয় ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাতের পর এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, রাশিয়া আমেরিকার কাছ থেকে যে লিখিত গ্যারান্টি পেয়েছে তা পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চুক্তির অন্তর্ভুক্ত করা হবে। আর এই গ্যারান্টি পাওয়ার পর আমি ঘোষণা করছি যে, রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার কারণে পরমাণু সমঝোতা আবার কার্যকর করার পথে কোনো বাধা রইল না।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকাসহ পশ্চিমা বিশ্ব। এ অবস্থায় ভিয়েনা আলোচনায় পূর্বশর্ত আরোপ করে রাশিয়া জানায়, দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞার কারণে ইরানের সাথে রাশিয়ার সহযোগিতায় যেন কোনো প্রতিবন্ধকতা তৈরি না হয় আমেরিকাকে সে গ্যারান্টি দিতে হবে।

রাশিয়া ওই দাবি জানানোর পর চলতি সপ্তাহের গোড়ার দিকে ভিয়েনা আলোচনা সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়। রুশ পররাষ্ট্রমন্ত্রীর সর্বশেষ বক্তব্য থেকে বোঝা যায়, ওয়াশিংটন মস্কোকে ওই লিখিত গ্যারান্টি দিয়েছে এবং এর ফলে ভিয়েনা সংলাপ শিগগিরই আবার শুরু হতে যাচ্ছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
পূর্ব কালুরঘাটে বেইলিব্রিজে টেম্পু চাপায় কলেজশিক্ষার্থী নিহত কুবি শিক্ষকদের ওপর হামলায় নেতৃত্ব দেয়া ছাত্রলীগের ৮ নেতাকর্মী শনাক্ত দিনাজপুরে পরাজিত প্রার্থীর সমর্থক-পুলিশ সংঘর্ষ, গুলিতে নিহত ১ ভারতে মসজিদের ভেতর ইমামকে পিটিয়ে হত্যা তীব্র গরমে কাঁঠালিয়ায় এক শিক্ষার্থী অসুস্থ উল্লাপাড়ায় গৃহবধূর লাশ উদ্ধার, স্বজনদের দাবি পরিকল্পিত হত্যা রাজশাহীর পদ্মায় ডুবে তাবলীগ জামাতের সদস্যের মৃত্যু রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড বাংলাদেশ থেকে আম নিতে চায় চীন দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল রুশ অগ্রযাত্রার মধ্যেই ভারী হামলা প্রতিহত করল ইউক্রেন

সকল