০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


গাজায় নতুন করে বিমান হামলায় নিহত ৩৩

ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বজুড়ে প্রতিবাদ
গাজায় ধ্বংসস্তুপ থেকে হতাহতদের উদ্ধার করছেন উদ্ধারকর্মীরা - ছবি : আলজাজিরা

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজা উপত্যকায় অব্যাহত রয়েছে ইসরাইলি আগ্রাসন। রোববার নতুন করে বিমান হামলায় গাজায় অন্তত ৩৩ জন নিহত হয়েছেন। অপরদিকে গাজায় চলমান আগ্রাসনের বিরুদ্ধে বিভিন্ন দেশেই প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, রোববার সকাল পর্যন্ত পুরো উপত্যকায় ইসরাইলের প্রচণ্ডতম বিমান হামলায় নতুন করে ৩৩ জন নিহত হয়েছেন।

এর মধ্য দিয়ে ইসরাইলি বিমান হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক শ’ ৮১ জনে। ইসরাইলি হামলায় নিহতদের মধ্যে ৫২ জন শিশু রয়েছে।

এছাড়া হামলায় এক হাজার দুই শ’ ২৫ জন ফিলিস্তিনি আহত হয়েছেন।

অপরদিকে গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে অধিকৃত পশ্চিম তীর ও ইসরাইলের অভ্যন্তরে ফিলিস্তিনিরা বিক্ষোভ করছেন। শুক্রবার থেকে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হামলায় অন্তত ১৩ বিক্ষোভকারী নিহত ও আরো চার শ’ ৫০ জন আহত হয়েছেন বলে হাসপাতাল সূত্রে জানায় স্থানীয় ফিলিস্তিনি সংবাদমাধ্যম ওয়াফা নিউজ।

অধিকৃত জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপনে গত ২৫ এপ্রিল ইসরাইলি আদালতের আদেশের জেরে ফিলিস্তিনিদের সাম্প্রতিক বিক্ষোভে পরপর কয়েক দফা মসজিদুল আকসায় হামলা চালায় ইসরাইলি বাহিনী। ৭ মে থেকে ১০ মে পর্যন্ত এই সকল হামলায় এক হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জাতিসঙ্ঘের মানবিক সাহায্য বিষয়ক দফতর ইউএনওসিএইএ।

মসজিদুল আকসা চত্ত্বরে মুসল্লিদের ওপর ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হামলার পরিপ্রেক্ষিতে ১০ মে স্থানীয় সময় সন্ধ্যা ৬টার মধ্যে মসজিদ থেকে সৈন্য সরিয়ে নিতে ইসরাইলকে আলটিমেটাম দেয় গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। আলটিমেটাম শেষ হওয়ার পর গাজা থেকে ইসরাইলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামাস রকেট হামলা শুরু করে।

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা থেকে ইসরাইলি ভূখণ্ডে শত শত রকেট নিক্ষেপ করেছে হামাস। ইসরাইলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমে বেশিরভাগ রকেট ধ্বংস করা হলেও বেশ কিছু রকেট ইসরাইলের বিভিন্ন স্থানে আঘাত হানে। রকেট হামলায় রোববার পর্যন্ত ইসরাইলের ১০ অধিবাসী নিহত ও পাঁচ শ’ ৬০ জনের বেশি আহত হয়েছেন।

ইসরাইল ভূখণ্ডে হামাসের রকেট হামলার পরিপ্রেক্ষিতে ১০ মে রাত থেকেই গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইল।

 

গাজায় আগ্রাসনের প্রতিবাদে কাতারে বিক্ষোভ- ছবি : আলজাজিরা

 

এদিকে গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইরান. তুরস্ক, কাতার, বাহরাইন, কুয়েত, ইরাক, জর্দান, লেবানন, জার্মানি, ফ্রান্স, স্পেন, ব্রিটেন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশেই ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভকারীরা ফিলিস্তিনের পতাকা হাতে ও ঐতিহ্যবাহী ফিলিস্তিনি কুফিয়া জড়িয়ে প্রতিবাদ বিক্ষোভে অংশ নেন।

গাজায় চলমান আগ্রাসনের পরিপ্রেক্ষিতে রোববার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ ও ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) জরুরি বৈঠক অনুষ্ঠানের কথা রয়েছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement