১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিলো ইসরাইলি বাহিনী

রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিলো ইসরাইলি বাহিনী - সংগৃহীত

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) নিশ্চিত করেছে যে- মঙ্গলবার সকালে ইসরাইলের ৪০১তম আর্মার্ড ব্রিগেড রাফাহ ক্রসিংয়ের গাজান এলাকাটি দখল করেছে।

মঙ্গলবার দ্যা টাইমস অফ ইসরাইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মিশরের সাথে সংযুক্ত পূর্ব রাফাহ-এর সালাহ-আ-দিন ক্রসিংটি রোড থেকে সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। যেটি রাতারাতি আক্রমণে গিভাতি ব্রিগেড দ্বারা পৃথকভাবে দখল করা হয়েছিল।

আইডিএফের তথ্যমতে, রাতভর অভিযানে প্রায় ২০ জন বন্দুকধারী নিহত হয় এবং সৈন্যরা তিনটি ‘গুরুত্বপূর্ণ’ টানেল শ্যাফ্টের দখলে নেয়। এই অভিযানে এখন পর্যন্ত তাদের কোনো সেনা হতাহত হয়নি বলেও জানানো হয়েছে।

ইসরাইলের সামরিক বাহিনী আরো জানায়, সেনারা এখন ওই এলাকা তল্লাশি করছে এবং আরো অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে।

রাফাহতে রাতারাতি ইসরাইলের বিমান বাহিনীর এ হামলায় হামাসের ৫০টিরও বেশি সাইট গুঁড়িয়ে দেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

এদিকে ফিলিস্তিনের দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে ইসরাইলি হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছে। স্থানীয় হাসপাতাল সূত্রে এ কথা জানা গেছে।

রাফার পশ্চিমাঞ্চল তাল আস-সুলতান এলাকায় একটি বাড়িতে ইসরাইলি বোমা হামলায় পাঁচজন নিহত এবং আরো কয়েকজন আহত হয়েছে। এ ছাড়া পশ্চিম রাফায় অপর একটি বাড়িতে বোমা হামলা চালিয়ে এক শিশুসহ অন্তত তিনজনকে হত্যা করেছে ইসরাইলি সেনাবাহিনী।

ফিলিস্তিনি গণমাধ্যম প্যালেস্টাইন ইনফরমেশন সেন্টারের খবরে বলা হয়, রাফার পূর্বাঞ্চলে একটি বাড়িতে ইসরাইলি হামলায় চারজন নিহত হয়েছে। ইসরাইলি বাহিনীর ছোড়া বোমা গাজার দক্ষিণাঞ্চলীয় শহটির আল-জাইনা এলাকার একটি বাড়িতে আঘাত হানে। এতে আল-হামস পরিবারের সদস্যরা থাকতেন।

টানা সাত মাসের আগ্রাসনে গাজা উপত্যকার বিলিয়ন ডলার ক্ষতি করেছে ইসরাইল। এই আগ্রাসনে অন্তত ৮০ হাজার ঘর-বাড়ি ধ্বংস হয়েছে। এসব আবাসন ইউনিট পুনর্নিমাণে ৮০ বছর সময় লাগতে পারে।

ইউএনডিপির প্রশাসক অ্যাচিম স্টেইনার এক বিবৃতিতে বলেছেন, মানুষের ক্ষতির অকল্পনীয় মাত্রা, পুঁজির বরবাদি এবং এত অল্প সময়ের মধ্যে দারিদ্র্যের তীব্র বৃদ্ধি একটি গুরুতর উন্নয়ন সঙ্কট তৈরি করবে। এটি আগামী প্রজন্মের ভবিষ্যতকে হুমকির মুখে ফেলবে।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে হামাসের প্রাণঘাতী হামলার পর শুরু হওয়া সঙ্ঘাতে গাজায় প্রায় ৮০ হাজার বাড়িঘর ধ্বংস হয়েছে। এতে কয়েক বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে। এছাড়াও ইসরাইলি হামলায় নিহত হয়েছে অন্তত ৩৪ হাজার ৭৩৫ জন ফিলিস্তিনি।
সূত্র : আল-জাজিরা ও দ্যা টাইমস অফ ইসরাইল


আরো সংবাদ



premium cement