২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দুই পবিত্র মসজিদে জেয়ারতে প্রযুক্তিনির্ভর হচ্ছে সৌদি আরব

মসজিদে প্রবেশে নিরাপত্তারক্ষীকে স্মার্টফোনে অনুমতিপত্র দেখাচ্ছেন এক জেয়ারতকারী - ছবি : সৌদি গেজেট

রমজানে মক্কা-মদীনায় জেয়ারতকারীদের স্বাস্থ্য সুরক্ষা ও সহযোগিতায় লক্ষ্যে বিভিন্ন ক্ষেত্রেই তথ্য-প্রযুক্তির ব্যবহার বাড়িয়েছে সৌদি আরব। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) সাম্প্রতিক এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদেই প্রবেশ করতে স্মার্টফোনে ব্যবহার উপযোগী সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় উদ্ভাবিত তাওয়াক্কালনা অ্যাপের সহযোগিতা প্রয়োজন হচ্ছে।

তাওয়াক্কালনা অ্যাপে প্রদর্শিত জেয়ারতকারীর স্বাস্থ্যগত অবস্থা ও প্রবেশের অনুমোদনের ভিত্তিতেই দুই পবিত্র মসজিদে তাদের প্রবেশ করতে দেয়া হচ্ছে। শুধু রোগ প্রতিরোধের সক্ষমতা অর্জনকারী ব্যক্তিদের তিনটি ভিন্ন ক্যাটাগরিতে প্রবেশ করতে দেয়া হচ্ছে।

তিনটি ক্যাটাগরি হলো; করোনা সংক্রমণ প্রতিরোধে যারা দুই ধাপের টিকা শেষ করেছেন, করোনারোধী টিকার প্রথম ধাপ নেয়ার পর যারা ১৪ দিন পার করেছেন এবং যারা এর আগে করোনা সংক্রমিত হয়ে সুস্থ হয়েছেন।

তবে জেয়ারতকারীদের দুই পবিত্র মসজিদে প্রবেশের অনুমতির জন্য ধর্ম মন্ত্রণালয়ের উদ্ভাবিত ইতমারনা অ্যাপের মাধ্যমে আবেদন করতে হয়। জেয়ারতকারীর আবেদন গ্রহণ করা হলে তা তার তাওয়াক্কালনা অ্যাপের সাথে সংযুক্ত করে দেয়া হয়।

মসজিদের ভেতরে করোনা সংক্রমণ প্রতিরোধের সহায়ক ব্যবস্থাপনার অংশ হিসেবে স্বেচ্ছাসেবকদের জেয়ারতে আসা লোকদের তাপমাত্রা ও অন্য স্বাস্থ্যগত পরীক্ষার সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। এছাড়া রোবট প্রযুক্তির সাহায্যে মসজিদে জীবাণুমুক্ত করার কাজ করা হচ্ছে।

পাশাপাশি মসজিদে নির্ধারিত ধারণক্ষমতার লোকসমাগমের বিষয়ে তথ্যের জন্য আরবি, ইংরেজি ও উর্দুতে বিশেষ ইলেকট্রনিক সার্ভিস চালু করা হয়েছে বলে এসপিএর প্রতিবেদনে জানানো হয়।

সূত্র : সিয়াসত ডেইলি


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল