২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ভিয়েনা আলোচনা চালিয়ে যেতে যে ৪ শর্ত ইরানের

ভিয়েনা আলোচনা চালিয়ে যেতে যে ৪ শর্ত ইরানের -

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যে আলোচনা চলছে তা থেকে আমেরিকাকে প্রচারণাগত সুবিধা আদায় করতে না দেয়ার লক্ষ্যে তেহরান চারটি শর্ত দিয়েছে। ভিয়েনা আলোচনায় অংশগ্রহণকারী কূটনীতিকদের বরাত দিয়ে ইরানের বার্তা সংস্থা ‘তাসনিম’ এই খবর দিয়েছে।

ইরানের প্রথম শর্ত হচ্ছে, দেশটির ওপর থেকে আমেরিকার আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামল থেকে শুরু করে বিগত ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের শেষ পর্যন্ত পরমাণু সমঝোতার নামে বা অন্য যেকোনো নামে যত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার সবগুলো তুলে নিতে হবে।

ইরানের দ্বিতীয় শর্ত হচ্ছে, স্টেপ বাই স্টেপ বা পর্যায়ক্রমে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি ইরান মানবে না। এক স্টেপে একসাথে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

ভিয়েনা আলোচনার জন্য ইরানের তিন নম্বর শর্ত হচ্ছে, আলোচনার নামে সময়ক্ষেপণ মেনে নেয়া হবে না। অতি দ্রুততার সাথে এই আলোচনা শেষ করতে হবে। যদি নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয় তাহলেও দ্রুততার সাথে করতে হবে। আর যদি তা করা না হয় তাহলেও অনতিবিলম্বে আলোচনার ইতি টানতে হবে।

ইরানের চার নম্বর শর্ত হচ্ছে, নিষেধাজ্ঞা তুলে নেয়া হলে তার কার্যকারিতা দেখার জন্য ইরানকে সময় দিতে হবে। প্রকৃত অর্থেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে কিনা তা যাচাই না করা পর্যন্ত ইরান পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে যাবে না।

আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো অতীতে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে তাদের সৃষ্ট সমস্যা সমাধানের নামে বছরের পর বছর আলোচনা চালিয়ে গেছে। এই দীর্ঘসূত্রিতার কারণে ইরান ক্ষতিগ্রস্ত হয়েছে। এবারো যাতে সময়ক্ষেপণ করে ইরানের পরমাণু কর্মসূচির ক্ষতি করতে না পারে সেজন্য তেহরানের পক্ষ থেকে এসব শর্ত আরোপ করা হয়েছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
আওয়ামী দুঃশাসনে সমগ্র দেশ এখন জুলুমের নগরী : ফখরুল চুরির ঘটনা তদন্ত করতে গিয়ে অস্ত্রের সন্ধান পেল পুলিশ ইউসিবির সাথে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক চিরস্থায়ীভাবে বাকশাল করতে খালেদা জিয়াকে বন্দী রাখা হয়েছে : রিজভী স্কুল-কলেজ খোলার দিনেই পরিবহন ধর্মঘটের দুর্ভোগে চট্টগ্রামের মানুষ তিন মোটরসাইকেল চালকসহ নিহত ৫ চলনবিলের ২৫ নদী ভুগছে দখল দূষণ ও নাব্যতা সঙ্কটে ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনের খসড়ায় মানবাধিকার ক্ষুণ্ণ হওয়ার ঝুঁকি রয়েছে আর্থিক রিপোর্টিং মান অনুসরণের নির্দেশনা বীমা প্রতিষ্ঠানকে লক্ষ্মীপুরে নোমান-রাকিব হত্যার ১ বছরেও প্রধান আসামি জেহাদি অধরা মানিকগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়িতে গুলি ও ককটেল নিক্ষেপ

সকল