৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ফিলিস্তিন বিরোধী সব ষড়যন্ত্রই ব্যর্থ হবে: হামাস

- ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে, ফিলিস্তিন বিরোধী যেকোনো পদক্ষেপ ব্যর্থ হবে। দখলদার ইসরাইলের সঙ্গে ফিলিস্তিনের পিএলও'র অসলো আপোষ চুক্তি সইয়ের বার্ষিকী উপলক্ষে আজ রোববার এক বিবৃতিতে হামাস এ কথা বলেছে।

১৯৯৩ সালের ১৩ সেপ্টেম্বর অসলো চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী বায়তুল মুকাদ্দাস, ফিলিস্তিনি শরণার্থী ও অবৈধ ইহুদি উপশহর নির্মাণসহ বিভিন্ন সমস্যার সমাধান হওয়ার কথা ছিল। কিন্তু দীর্ঘ ২০ বছরের আপোষ আলোচনার পরও তা থেকে কোনো ফল বেরিয়ে আসেনি।

হামাস অসলো চুক্তিকে ফিলিস্তিন বিরোধী চুক্তি বলে মনে করে।

হামাসের বিবৃতিতে আরো বলা হয়েছে, দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের মাধ্যমে কয়েকটি আরব দেশ পেছন থেকে ফিলিস্তিনিদেরকে ছুরিকাঘাত করেছে।

তারা বলেছে, অসলো চুক্তির মাধ্যমে ফিলিস্তিনি শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তনের অধিকার হরণের ষড়যন্ত্র হয়েছিল কিন্তু তারা তাতে সফল হয়নি। ভবিষ্যতেও এ ধরণের কোনো পদক্ষেপের মাধ্যমে ফিলিস্তিনিদের অধিকার হরণ করা যাবে না।

প্রতিরোধ সংগ্রামের মাধ্যমেই কেবল ইসরাইল ও তার ষড়যন্ত্র মোকাবেলা করে ফিলিস্তিনকে মুক্ত করা সম্ভব বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। হামাস বলেছে, বায়তুল মুকাদ্দাস হচ্ছে ফিলিস্তিনের স্থায়ী রাজধানী।

একই সঙ্গে ৩ সেপ্টেম্বর লেবাননে ফিলিস্তিনি সংগঠনগুলোর মহাসচিবদের বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী যৌথভাবে মার্কিন-ইসরাইলি ষড়যন্ত্র মোকাবেলায় ঐক্যবদ্ধভাবে কাজ করার কথাও বলেছে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
দাগনভুঞায় হিট স্ট্রোকে আক্রান্ত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি ৩ তারকা ক্রিকেটারকে বাদ দিয়ে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা ইসরাইলিদের গ্রেফতারি পরোয়ানা জারি না করার আহ্বান যুক্তরাষ্ট্রের ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আবার অগ্ন্যুৎপাত, আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ উল্লাপাড়ায় ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু বগুড়ায় মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ : আইএইএ প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারে নেতানিয়াহু সিংড়ায় তাপদাহে শ্রমিকদের পাশে পরিবেশ কর্মীরা চেলসি ছাড়ার ঘোষণা দিলেন থিয়াগো সিলভা ৪৩ ডিগ্রিও ছাড়িয়ে গেল পাবনার তাপমাত্রা

সকল