২৪ মে ২০২৪, ১০ জৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলকদ ১৪৪৫
`

এবার আল আজহার দখলে নিচ্ছেন সিসি

এবার আল আজহার দখলে নিচ্ছেন সিসি - ছবি : সংগৃহীত

একটি নতুন বিল অনুযায়ী আল আজহারের ফতোয়া বিভাগে মুফতি নিয়োগের অধিকার পাচ্ছেন দেশটির স্বৈরশাসক আবদুল ফাত্তাহ আল সিসি। মিসরের আইন প্রণেতারা আল আজহারকে স্বায়ত্তশাসন মুক্ত করতে কাজ করে যাচ্ছেন। এটি সফল হলে মিসরে আবদুল ফাত্তাহ আল সিসির আরো ক্ষমতা দৃঢ় হবে। আল আজহার বিশ্ববিদ্যালয়ের দারুল ইফতা সংস্থাটি মিসরীয় শাসনের নিয়ন্ত্রণে ধর্মীয় মতামত প্রকাশ করবে।

মিডল ইস্ট আই-এর খবরে বলা হয়েছে, এই প্রচেষ্টা সফল হলে ফতোয়া বিভাগে মুফতি নিয়োগ হবে সিসির নেতৃত্বে। প্রতিষ্ঠানটি আর্থিকভাবে আরো সচ্ছল হবে এবং মুফতিদের মন্ত্রীপর্যায়ের সুযোগ-সুবিধা দেয়া হবে।

উল্লেখ্য, আল আজহার বিশ্ববিদ্যালয়ের দারুল ইফতা বা ফতোয়া বিভাগ মিসরের অন্যতম শক্তিশালী ধর্মীয় সংস্থা, যা মিসরের মন্ত্রীদের পরামর্শ প্রদান করে এবং সরকার বা সাধারণ মানুষের সাথে জড়িত যেকোনো বিষয়ে ফতোয়া প্রদান ও ইসলামিক ইস্যুতে সালিশি হিসেবে কাজ করে।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
রাফায় হামলা বন্ধে আইসিজের রায়কে স্বাগত জানিয়েছে দক্ষিণ আফ্রিকা জৈন্তাপুরে দু’পক্ষের সংঘর্ষে অন্তত ৭ জন আহত আগামী বছর এসএসসি পরীক্ষা নতুন নিয়মে হবে : শিক্ষামন্ত্রী রাফায় যুদ্ধ বন্ধের নির্দেশ আইসিজের : যা বললেন ইসরাইল সবার শেষে বিশ্বকাপ দল ঘোষণা পাকিস্তানের ‘খুশী যতক্ষণ থানায় ছিল নিজের সন্তানের মতো যত্ন করেছি’ আদালতের কর্তব্য হচ্ছে সকল বিচার প্রার্থীর ন্যায় বিচার নিশ্চিত করা : প্রধান বিচারপতি আইসিজের রায়কে স্বাগত জানালো হামাস এবার জাতীয় নির্বাচনে আমাদের লোকেরাও ভোট দিতে যায়নি : বঙ্গবীর কাদের সিদ্দিকী নেতাকর্মীদের খোঁজ-খবর নিতে বগুড়ায় যুবদলের সাধারণ সম্পাদক মুন্না দেশীয় অস্ত্র নিয়ে ছুটে চলেছে শিশু! ফেসবুকে ভাইরাল

সকল