১৭ জুন ২০২৪
`

আদালতের কর্তব্য হচ্ছে সকল বিচার প্রার্থীর ন্যায় বিচার নিশ্চিত করা : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান - সংগৃহীত

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, আদালতের কর্তব্য হচ্ছে বিচার প্রার্থী সকল নাগরিকের ন্যায় বিচার নিশ্চিত করা।

তিনি বলেন, ন্যায়বিচার পাওয়ার অধিকার বাংলাদেশের সকল নাগরিকের রয়েছে, এটা সংবিধানে নিশ্চিত করা হয়েছে। আদালতে বিচার প্রার্থীরা ন্যায় বিচার পাওয়ার জন্যই আসেন। ন্যায় বিচার পাওয়া প্রত্যেক নাগরিকদের মৌলিক অধিকার।

শুক্রবার বিকেলে দিনাজপুর জেলা ও দায়রা জজ আদালত এলাকায় নির্মিত ন্যায়কুঞ্জ উদ্বোধন কালে তিনি এ সব কথা বলেন।

এ সময় অন্যান্যদের মধ্যে বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম. ইনায়েতুর রহিম, জেলা ও দায়রা জজ মো: যাবিদ হোসেন, জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদসহ বিচার বিভাগের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আরো বলেন, মানুষের ন্যায়বিচার প্রতিষ্ঠায় কোনো গাফিলতি করা যাবে না। দেশের বিচারপ্রার্থী মানুষের ন্যায়বিচার প্রতিষ্ঠায় সকল বিচারকদের কাজ করতে হবে।

প্রধান বিচারপতি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষিত রূপকল্প স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে স্মার্ট বিচার ব্যবস্থা কার্যকর করতে হবে। তবেই দেশের বিচার ব্যবস্থা এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে।

দিনাজপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: আব্দুল্লাহ আল মামুন জানান, ন্যায়কুঞ্জের আয়তন এক হাজার বর্গফুট। অত্যাধুনিক নান্দনিক স্থাপত্য শৈলীতে ডিজাইন করা সুপরিসর আধুনিক বিশ্রামাগার ন্যায়কুঞ্জে একত্রে ১০০ জন বিচার প্রার্থী বসার জায়গা, ওয়াশরুম, ব্রেস্ট ফিডিং কর্নার, সুপেয় পানির ব্যবস্থা, নারী ও শিশুদের জন্য আলাদা কক্ষে বসার ব্যবস্থাসহ বহুমুখী সুবিধা থাকবে। ৫২ লাখ টাকা ব্যয়ে এই ন্যায়কুঞ্জের নির্মাণ করা হয়েছে।

পরে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আদালত প্রাঙ্গণে গাছের চারা রোপণ করেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement