৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


মাদক কারবারে সাবেক এমপি বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

১০ জনের স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোক
-


মাদক ব্যবসার সাথে টেকনাফের সাবেক এমপি আব্দুর রহমান বদির দুই ভাই আমিনুর রহমান ও আব্দুর শুক্কুরের সংশ্লিষ্টতা রয়েছে বলে জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তবে আওয়ামী লীগের সাবেক এই এমপির সংশ্লিষ্টতার ব্যাপারে এখনো তেমন কোনো তথ্য প্রমাণ পাওয়া যায়নি। তথ্য প্রমাণ পেলেই তাকেও আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন সিআইডির প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া।
তিনি বলেন, মাদক মামলার মানিলন্ডারিং সংক্রান্ত বিষয়ে তদন্ত করতে গিয়ে টেকনাফের সাবেক এমপি আব্দুর রহমান বদির দুই ভাই আমিনুর রহমান ও আব্দুর শুক্কুরের সংশ্লিষ্টতা পেয়েছি। বদির বিরুদ্ধেও যদি আমরা সাক্ষ্য-প্রমাণ পাই তাহলে তাকেও ছাড় দেয়া হবে না। যার বিরুদ্ধেই তথ্য-প্রমাণ পাবো ধরা হবে, ছাড় দেয়া হবে না। বদির দুই ভাই আমিনুর রহমান ও আব্দুর শুক্কুরের নিয়োজিত তরুণদের ব্যবহার করে বিভিন্ন জায়গায় পৌঁছে দেয়া হয় মাদক। তাদের সম্পত্তি ক্রোক করা হয়েছে। কী পরিমাণ সম্পত্তি ক্রোক করা হয়েছে তা পরবর্তীতে জানানো হবে। পরবর্তীতে আরো চমক আসছে।
সিআইডি প্রধান বলেন, আমরা ৩৫টি মাদক সংশ্লিষ্ট ও মাদকসংক্রান্ত মানিলন্ডারিংয়ের অভিযোগ তদন্ত করছে। এর মধ্যে সিআইডির জালে থাকা ১০ মাদক গডফাদারের স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোক করা হয়েছে। মাদক বিষয়ে ২০২১ সালে ৭৯ হাজার ৬৭৫টি, ২০২২ সালে ৮২ হাজার ৬৭২টি এবং ২০২৩ সালে ৭৬ হাজার ৪০৩টি মামলা হয়েছে। মাদক নিয়ন্ত্রণে মাঠপর্যায়ে পুলিশসহ বিভিন্ন সংস্থা বাহক ও মাদকসেবীদের গ্রেফতার এবং তাদের কাছে থেকে মাদক উদ্ধার করে বিচারের আওতায় আনলেও মূল হোতা গডফাদারদের বিরুদ্ধে কার্যত কোনো ব্যবস্থা নেয়া হয় না। তারা সব সময় ধরাছোঁয়ার বাইরে থেকে যায়। প্রধানমন্ত্রী ঘোষিত মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির পরিপ্রেক্ষিতে সিআইডি মাদকের মামলা তদন্তে নতুন ডাইমেনশন এনেছে। সিআইডিই প্রথম মাদক সম্পৃক্ত মানিলন্ডারিং মামলার তদন্তে গভীরে প্রবেশ করে মাদককারবারি ও গডফাদারদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে এবং তাদের স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোক ও ব্যাংকে থাকা অর্থ ফ্রিজ করতে সক্ষম হয়েছে। প্রাথমিকভাবে সিআইডি ৩৫টি মামলা তদন্ত করে মূল হোতা তথা গডফাদারদের মাদক কারবার থেকে অবৈধভাবে অর্জিত ব্যাংক অ্যাকাউন্টে জমাকৃত অর্থ, ক্রয়কৃত জমি, বাড়ি ও ফ্ল্যাটসহ বিভিন্ন স্থাবর ও অস্থাবর সম্পত্তির সন্ধান পায়। মাদকারবার করে যারা অবৈধভাবে সম্পদ ও অর্থ-বিত্তের মালিক হয়েছে, তাদের অবৈধ সম্পদ আইনি প্রক্রিয়ায় সরকারি কোষাগারে চলে যাবে।

তিনি বলেন, সিআইডি নতুন ডাইমেনশনে তদন্ত করছে। আমরা ব্যাংক অ্যাকাউন্ট বা লেনদেনের তথ্য খুঁজি। কোনো ব্যবসা নেই, চাকরি নেই, কোনো পেশা নেই অথচ টাকা জমা হচ্ছে। তখন সহজেই বের করা সম্ভব হয় আয়বহির্ভূত অর্থ কোত্থেকে আসছে। আমার বিশ্বাস যেহেতু গডফাদারদের গায়ে হাত পড়েছে, গ্রেফতার বা আইনের আওতায় আসছে, তাদের অবৈধ অর্জিত সম্পত্তি ক্রোক হচ্ছে, সরকারি কোষাগারে যাচ্ছে। এতে করে গডফাদাররা নিরুৎসাহিত হবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা নিজে থেকে কারো সম্পত্তি ক্রোক করতে পারি না। আদালত ক্রোকের নির্দেশ দিলে আমরা কারো জিম্মায় ক্রোক করে থাকি। অপর এক প্রশ্নের জবাবে সিআইডি প্রধান বলেন, মাদকের কারবার করেও যারা ধরাছোঁয়ার বাইরে থাকে, এ রকম আমরা ২২ জনকে পেয়েছি। প্রথমে মাদকের ক্যারিয়ার বা বহনকারী কিংবা ইউজার বা সেবনকারীকে ধরি। যারা খুচরা বিক্রেতা তাদের দেয়া তথ্যের ভিত্তিতে মামলার তদন্ত হয়, গডফাদারদের খোঁজা হয়।
তিনি বলেন, এ পর্যন্ত টেকনাফ থানার মামলায় নুরুল ভুট্টোর, শফিক আলম, সিদ্দিক আহমেদ, নুরুল কবির, এবং ফজর আলী, চট্টগ্রামের খুলশী থানার মামলায় শফিক আলম শফিক, খুলনার লবণচরা থানার মামলায় শাহজাহান হাওলাদার, পাবনার আতাইকুলা থানার মামলায় শাহিন আলম, আদাবর থানার একটি মামলায় মাদক গডফাদার নুরুল ইসলাম এবং টঙ্গী পূর্ব থানার একটি মামলায় পারুলের সম্পত্তি জব্দ করা হয়েছে। জব্দ করা সম্পদের মধ্যে গডফাদারদের মাদক করবার থেকে অবৈধভাবে অর্জিত অর্থ (ব্যাংক অ্যাকাউন্টে রাখা), ক্রয়কৃত জমি, বাড়ি ও ফ্ল্যাটসহ বিভিন্ন স্থাবর ও অস্থাবর সম্পত্তি রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
মামা সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী বিডি মালয়েশিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী ও সাংস্কৃতিক উৎসব কামাল হত্যা : ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার ১২ চুক্তি হোক বা না হোক, রাফায় অভিযান চলবে : নেতানিয়াহু সমুদ্রসীমায় ২০ মে থেকে ৬৫ দিন‌ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে ২ নতুন মুখ ও নর্টিসহ দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দল ঘোষণা শত কোটি টাকা আত্মসাৎ : বিমানবন্দর থেকে বিশ্বাস ফাউন্ডেশনের চেয়ারম্যান আটক মঠবাড়িয়ায় ইউপি চেয়ারম্যানসহ ১১ জনের বিরুদ্ধে মামলা গাজা যুদ্ধ : জার্মানির বিরুদ্ধে মামলার রায় দেবে আইসিজে হিট স্ট্রোকে ৮ দিনে ১০ জনের মৃত্যু : স্বাস্থ্য অধিদফতর মানিকগঞ্জে আ’ লীগের ২ চেয়ারম্যান প্রার্থীর পাল্টাপাল্টি মানববন্ধন গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ

সকল