৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৪

ফরিদপুরে দূর্ঘটনাকবলিত বাস ও পিকআপ উদ্ধার করা হচ্ছে। ইনসেটে ময়মনসিংহের তারাকান্দায় উল্টে পড়া বাস : নয়া দিগন্ত -

- নিহতদের চারজন একই পরিবারের
- অন্য স্থানে নিহত ৭, আহত ৩১

ফরিদপুর-খুলনা মহাসড়কের কানাইপুরে একটি যাত্রীবাহী বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে ১৪ জন নিহত ও চারজন আহত হয়েছেন। নিহতদের চারজন একই পরিবারের সদস্য। এ ছাড়া আরো ছয়টি সড়ক দুর্ঘটনায় সাতজন নিহত ও ২১৭ জন আহত হয়েছেন। বিশেষজ্ঞদের অভিমত, নির্বাচনের পর সারা দেশে সড়ক উন্নয়নে অবহেলা ও স্থবিরতায় দুর্ঘটনা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে।
হারুন আনসারী ফরিদপুর থেকে জানান, ফরিদপুর-খুলনা মহাসড়কের কানাইপুরের দিগনগরে বাস ও পিকআপের সংঘর্ষে ১৪ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে সাতজন নারী, তিন শিশু ও চারজন পুরুষ। দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরো চারজন। গতকাল মঙ্গলবার সকাল ৮টার দিকে সদর উপজেলার কানাইপুর ইউনিয়নের তেঁতুলতলায় এ দুর্ঘটনা ঘটে। খবর পেয়ে ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার ও পুলিশ সুপার মোহাম্মদ মোর্শেদ আলম দ্রুত ঘটনাস্থলে ছুটে যান। এ ঘটনার পর দুর্ঘটনাস্থলের দুই পাশের সড়কে সকাল সাড়ে ৯টা পর্যন্ত প্রায় দেড় ঘণ্টা ফরিদপুর-খুলনা মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে। দুর্ঘটনার পর কারণ অনুসন্ধানে জেলার অতিরিক্ত
জেলা ম্যাজিস্ট্রেটকে (নেজারত) প্রধান করে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

নিহতরা হলেন, বোয়ালমারী শেখর ইউনিয়নের ছত্রকান্দা গ্রামের রাকিব হোসেন মিলন ( ৪২) ও তার স্ত্রী সামিমা ইসলাম সুমি (২৫), তাদের বড় ছেলে আলভী রোহান (৭) এবং ছোট ছেলে আলফাডাঙ্গা মডেল স্কুলের শিক্ষার্থী আবু সিনান (৪), একই গ্রামের মৃত আব্দুল ওহাবের স্ত্রী মর্জিনা বেগম (৭০), পিকআপ চালক আলফাডাঙ্গা পৌরসভার কুসুমদি গ্রামের নজরুল মোল্লা (৩৫), আলফাডাঙ্গা সদর ইউনিয়নের বেজিডাঙ্গা গ্রামের জানাহারা বেগম (৫০), তার ভাতিজী প্রবাসীর স্ত্রী সোনিয়া বেগম (৩০), সোনিয়ার ১১ মাস বয়সী শিশু সন্তান নূরানী, আলফাডাঙ্গা সদর ইউনিয়নের চরবাকাইল গ্রামের তবিবুর রহমান খান (৫৫), হিদাডাঙ্গা গ্রামের শুকুরন বেগম (৯০), তার মেয়ে মনিরা বেগম সূর্য (৫৫), প্রতিবেশী কহিনুর বেগম (৬০) এবং মো: ইব্রাহীম (৩২)।

আহতরা হলেন- আলফাডাঙ্গা পৌর এলাকার হিদাডাঙ্গা গ্রামের রবিউল আলমের স্ত্রী আকলিমা বেগম ও একই এলাকার ইকবাল শেখের স্ত্রী পপি বেগম, তার ছেলে ইরফান শেখ (২) ও নিহত রাকিবের মা খুড়িয়া বেগম (৭০)।
ফরিদপুরের করিমপুর হাইওয়ে থানার ওসি সালাহউদ্দিন চৌধুরী জানান, ঢাকা থেকে ছেড়ে আসা মাগুরাগামী ইউনিক পরিবহনের (ঢাকা মেট্রো-ব-১১-১৭৫৯)-এর সাথে ফরিদপুরমুখী একটি যাত্রীবাহী পিকআপের সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে ১০ জন নিহত হন। পরে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পর আরো তিনজনের এবং সেখান থেকে ঢাকায় নেয়ার পথে আরো একজনের মৃত্যু হয়।
দুর্ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিস ও পুলিশের উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে হতাহতদের উদ্ধার করে। তার আগে স্থানীয়রা তিনজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়। ফরিদপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন ম্যানেজার সুবাস বাড়ৈ বলেন, আমরা দ্রুত হতাহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠাই। এদের মধ্যে ৯ জন ঘটনাস্থলেই মারা যান। আমরা পৌঁছানোর আগেই স্থানীয়রা কয়েকজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়।
এ দিকে দুর্ঘটনার খবর পেয়ে নিহতদের স্বজনরা প্রথমে দুর্ঘটনাস্থলে ও পরে লাশ নিতে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভিড় করে। এ সময় তাদেন আহাজারিতে সেখানে এক শোকার্ত পরিবেশের সৃষ্টি হয়।
নিহত রাকিবুলের ফুফাতো ভাই মকিবুল ইসলাম জানান, ত্রাণের টিন নিতে আলফাডাঙ্গা ও বোয়ালমারী থেকে তারা পিকআপে করে ফরিদপুর সদরে আসছিলেন।

সাত সদস্যের তদন্ত কমিটি
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহতের ঘটনার কারণ অনুসন্ধানে প্রথমে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠনের পর সদস্য সংখ্যা আরো দু’জন বাড়িয়ে সাত সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিতে বুয়েটের একজন প্রকৌশলীকে এক্সপার্ট হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। তদন্ত কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (নেজারত) মো: আলী সিদ্দিকীকে। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে এ তথ্য। তদন্ত কমিটিতে সড়ক ও জনপথ বিভাগ, হাইওয়ে পুলিশ, জেলা পুলিশ, ফায়ার সার্ভিসের একজন করে প্রতিনিধিকে রাখা হয়েছে। তবে তদন্ত কমিটির সদস্যদের পূর্ণাঙ্গ নাম-পরিচয় জানা যায়নি।
জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার বলেন, আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। তবে তদন্ত কমিটির অন্য সদস্যদের নাম পরিচয় জানা যায়নি।
এ দিকে নিহতদের লাশের সুরতহাল প্রতিবেদন তৈরির পর ময়নাতদন্ত ছাড়াই লাশ হস্তান্তর করা হয়েছে পরিবারের সদস্যদের কাছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের দাফনের জন্য প্রত্যেকের জন্য ২০ হাজার টাকা এবং আহতদের চিকিৎসার জন্য ১০ হাজার টাকা করে প্রদান করা হয়েছে। এ ছাড়া নিহত প্রত্যেককে ক্ষতিপূরণ হিসেবে পাঁচ লাখ টাকা এবং গুরুতর আহতদের তিন লাখ টাকা দেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার।

শোকে স্তব্ধ আলফাডাঙ্গা
এ দিকে ফরিদপুরের কানাইপুরে সড়ক দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৯ জনের বাড়ি আলফাডাঙ্গা উপজেলার বিভিন্ন গ্রামে। এ ছাড়া আহত তিনজনের বাড়িও আলফাডাঙ্গা উপজেলার বিভিন্ন গ্রামে। একই সাথে এত মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে এসেছে এলাকায়। নিহতদের স্বজন ও প্রতিবেশীরাও এতে বিলাপ করছেন।
সরেজমিন নিহতদের গ্রামের বাড়ি ঘুরে দেখা গেছে, নিহতদের পরিবারের লোকজন ও আত্মীয়স্বজন কান্নায় মূর্ছা যাচ্ছেন। স্বজনদের হৃদয়বিদারক কান্না ও আহাজারিতে এলাকার বাতাস ভারী হয়ে ওঠে। খবর পেয়ে নিহতদের বাড়িতে খোঁজখবর নিতে যান আলফাডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমীন ইয়াসমিন। তিনি বলেন, মর্মান্তিক এ সড়ক দুর্ঘটনায় নিহতদের দাফনের জন্য সরকারের পক্ষ থেকে ২০ হাজার টাকা ও আহতদের ১০ হাজার টাকা করে তাৎক্ষণিক অনুদান দেয়া হয়েছে।

দ্রুতগতি ও পিকআপের বিপরীত লেনে আসা ও এবড়োখেবড়ো সড়কই দুর্ঘটনার কারণ :
অতিরিক্ত গতি, মহাসড়কের নির্দিষ্ট লেন ছেড়ে বিপরীত লেনে চলে এসে গাড়ি চালানো পাশাপাশি এবড়োখেবড়ো মহাসড়কের কারণেই ফরিদপুর-খুলনা মহাসড়কে দুর্ঘটনায় ১৩ জন নিহত হন বলে প্রাথমিকভাবে জানা গেছে।
সরেজমিন ঘটনাস্থল পরিদর্শনের পর পুলিশ সুপার, ফায়ার সার্ভিসের স্টেশন ম্যানেজার ও স্থানীয় এলাকাবাসীর সাথে কথা বলে পাওয়া গেছে এ তথ্য।
ফরিদপুরের পুলিশ সুপার মোহাম্মদ মোর্শেদ আলম বলেন, দুর্ঘটনাকবলিত বাস ও পিকআপ দু’টিরই অতিরিক্ত গতি ছিল। আর পিকআপ চালক তার নির্দিষ্ট লেন ছেড়ে বিপরীত লেনে চলে আসে। এ কারণে দুর্ঘটনা ঘটতে পারে বলে মনে করা হচ্ছে। তিনি বলেন, বাসের চালক ফিট ছিল কি না, পিকআপ চালকের লাইসেন্স ছিল কি না তা জানা যায়নি।
ফরিদপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন ম্যানেজার সুবাস বাড়ৈ বলেন, গাড়িটি ওভার গতিতে ছিল। এ কারণেই দুর্ঘটনাটি ঘটে বলে জানা গেছে।
দিগনগরে দুর্ঘটনাস্থলের পাশেই বাড়ি শেখ লিমন বলেন, এখানে মহাসড়কের বিভিন্ন স্থানে কিছু বিট মানে গর্ত আছে। রাস্তাও এবড়োখেবড়ো। ঈদের আগে ২২-২৩টি ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। সকালে ওই বিটের কাছেই দুর্ঘটনা ঘটে।

ময়মনসিংহে দু’টি বাসের মুখোমুখি সংর্ঘষে নিহত ২
ময়মনসিংহ অফিস জানায়, ময়মনসিংহের তারাকান্দায় দু’টি বাসের মুখোমুখি সংঘর্ষে দুই যাত্রী নিহত এবং ২৫ জন যাত্রী আহত হয়েছেন। গতকাল সকাল ৮টার দিকে ময়মনসিংহ-শেরপুর সড়কের তারাকান্দা উপজেলার কোদালধর বাজারসংলগ্ন রামচন্দ্রপুরে এ দুর্ঘটনা ঘটে।
ঢাকা থেকে শেরপুরগামী ড্রিমল্যান্ড পরিবহনের একটি বাস সকাল ৮টার দিকে উপজেলার কোদালধর বাজারের রামচন্দ্রপুরে পৌঁছালে শেরপুর থেকে ঢাকাগামি ড্রিমল্যান্ড পরিবহনের আরেকটি বাসের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুর্ঘটনাকবলিত বাস দু’টি সড়কের পাশে জমিতে পড়ে উল্টে যায়। দুর্ঘটনায় ঘটনাস্থলেই শেরপুর সদরের আক্তার আলীর ছেলে বাসের হেলপার শহীদ (৩৭) এবং আরেকটি বাসের যাত্রী শেরপুর জেলার নকলা উপজেলার আবদুর রশিদের মেয়ে সুইটি আক্তার (২০) মারা যায়। এ সময় সড়কটির দুই দিকে তীব্র যানজটের সৃষ্টি হয় এবং যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (এসআই) জাহাঙ্গীর আলম জানান, সড়ক দুর্ঘটনায় আহতদের মধ্যে ১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বোনের বৌভাতের অনুষ্ঠানে গিয়ে ছোট ভাইয়ের মৃত্যু
বড়াইগ্রাম (নাটোর) সংবাদদাতা জানান, নাটোরের বড়াইগ্রামে বড় বোনের বৌভাতের অনুষ্ঠানে গিয়ে দুলাভাইয়ের মোটরসাইকেল নিয়ে ঘুরতে বেরিয়ে আকিব হাসান (১৫) নামে এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। এতে খায়রুল আলম সাগির (১৪) ও জাওয়ার হোসেন লাদেন (১৭) নামে তার দুই মামাতো ও ফুপাতো ভাই গুরুতর আহত হয়েছে। সোমবার মধ্য রাতে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আকিব হাসানের মৃত্যু হয়। এর আগে গত সোমবার দুপুরে বড়াইগ্রাম কেন্দ্রীয় ঈদগাহ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত আকিব হাসান বড়াইগ্রাম পৌরসভার গোপালপুর গ্রামের আবদুল খালেকের ছেলে ও বড়াইগ্রাম পাইলট উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র।

শেরপুরে ট্রাকের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু
শেরপুর (বগুড়া) সংবাদদাতা জানান, বগুড়ার শেরপুরে মালাবাহী অজ্ঞাত ট্রাকের চাপায় আবদুল কুদ্দুস (৭০) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত সোমবার রাত পৌনে ৯টার দিকে শেরপুর উপজেলা পরিষদের সামনে ঢাকা-বগুড়া মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহত আবদুল কুদ্দুস শেরপুর পৌরশহরের জগন্নাথপাড়ার মৃত আবদুল জব্বারের ছেলে।

কোটালীপাড়ায় বৃদ্ধ নিহত
কোটালীপাড়া (গোপালগঞ্জ) সংবাদদাতা জানান, গোপালগঞ্জের কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় আলীল বিশ্বাস (৭০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। সে উপজেলার হিরণ ইউনিয়নের বর্ষাপাড়া গ্রামের মৃত জোনাব আলী বিশ্বাসের ছেলে। গতকাল মঙ্গলবার সকাল ৯টায় গোপালগঞ্জ-পয়সারহাট সড়কের মাঝবাড়ী স্ট্যান্ডে এ দুর্ঘটনা ঘটে।

নাজিরপুরে ট্রাক চাপায় ভ্যান চালকের মৃত্যু
নাজিরপুর (পিরোজপুর) সংবাদদাতা জানান, পিরোজপুরের নাজিরপুরে ট্রাকচাপায় আল আমিন হাওলাদার (৪০) নামের এক ভ্যানচালকের মৃত্যু হয়েছে। গত সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে চিকিৎসার জন্য খুলনা নেয়ার পথে তার মৃত্যু হয়েছে। নিহত ভ্যানচালক আল-আমিন হাওলাদার উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণ চিথলিয়া গ্রামের আবদুল হাই হাওলাদারের ছেলে।
জানা গেছে, ওই দিন বিকেলে ওই ভ্যানচালক যাত্রী নিয়ে উপজেলার সদর থেকে চিথলিয়ার দিকে যাচ্ছিলেন এ সময় বিপরীত দিক থেকে বেপরোয়া গতির একটি ট্রাক তাকে চাপা দেয়।

চট্টগ্রামে বিদেশী ছাত্রী নিহত
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম মহানগরীতে সড়ক দুর্ঘটনায় এক বিদেশী ছাত্রী নিহত হয়েছেন। গত সোমবার মধ্যরাতে পতেঙ্গা আউটার রিং রোডের চরপাড়া এলাকায় সড়ক বিভাজকের সাথে পাজেরো গাড়ির ধাক্কা লেগে ওই ছাত্রী (২৫) নিহত হন। এ ঘটনায় আরো দু’জন আহত হয়েছেন। নিহত ওই ছাত্রী লাওসের নাগরিক এবং চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থী বলে জানা গেছে।
পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবিরুল ইসলাম জানিয়েছেন, মধ্যরাতে সড়ক বিভাজকের সাথে একটি পাজেরো গাড়ির ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়। এ ছাড়া আরো দু’জন আহত হন এবং তারা নগরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
পাজেরো গাড়িটির সামনের চাকা ব্লাস্ট হওয়ার কারণে সড়কে নিয়ন্ত্রণ হারিয়ে বিভাজকে ধাক্কা লাগে বলে ধারণা এই পুলিশ কর্মকর্তার ধারণা। নিহত ওই বিদেশী ছাত্রী ছাড়া আহত দু’জন বাংলাদেশী এবং তারা সম্পর্কে ভাইবোন বলে তিনি জানান।

 


আরো সংবাদ



premium cement