৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ঢাকায় দূতাবাস স্থাপনে আগ্রহী গ্রিস

-

ঢাকায় দূতাবাস স্থাপনে আগ্রহ প্রকাশ করেছে ইউরোপের দেশ গ্রিস। গতকাল গ্রিসের রাজধানী এথেন্সে ‘আওয়ার ওশান’ কনফারেন্সের সাইডলাইনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে বৈঠকে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী জর্জ জেরাপেট্রাইটিস এ আগ্রহের কথা জানান। বৈঠকে ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন, কৃষি খাতে বাংলাদেশের জনশক্তি রফতানি, অভিবাসন, বাণিজ্য ও বিনিয়োগ, নৌপরিবহন, জনশক্তি রফতানি, নবায়নযোগ্য এবং বিকল্প শক্তি উৎপাদন অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়।
দুই মন্ত্রী দুই দেশের মধ্যে সহযোগিতা এবং চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন। পররাষ্ট্রমন্ত্রী হাছান গ্রিক পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানালে তিনি তা আন্তরিকভাবে গ্রহণ করেন। জর্জ জেরাপেট্রাইটিস জানান, ঢাকায় কূটনৈতিক মিশন খোলা গ্রিস সরকারের অগ্রাধিকারের অন্তর্ভুক্ত। আর তার ঢাকা সফর এই দূতাবাস উদ্বোধনের একটি ভালো সুযোগ হতে পারে।
ড. হাছান মাহমুদ গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীকে মানসম্পন্ন বাংলাদেশী পণ্য আমদানি সহজতর করা এবং এক্ষেত্রে গ্রিক ব্যবসায়ীদের উৎসাহ দেয়ার আহ্বান জানান। পররাষ্ট্রমন্ত্রী এ সময় অভিবাসন ও চলাচল বিষয়ে সমঝোতা স্মারকের আওতায় গ্রিসে ১০ হাজারের বেশি বাংলাদেশীর বসবাসে বৈধতা দেয়ার জন্য গ্রিক সরকারকে ধন্যবাদ জানান।
গ্রিক পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের সাথে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধিতে গুরুত্বারোপ করেন এবং এ জন্য উপযুক্ত কৌশল খোঁজার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। বাংলাদেশী পেশাজীবীদের পরিশ্রমী এবং আইন মেনে চলা প্রকৃতির প্রশংসা করে তিনি বলেন, গ্রিস আগামী দিনে কৃষি, পর্যটন, আতিথেয়তা এবং নির্মাণ খাতে প্রচুর সংখ্যক বাংলাদেশী কর্মী নিয়োগ করবে।
এ দিন দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ স্পেনের উপ-প্রধানমন্ত্রী এবং পরিবেশগত পরিবর্তন ও জনসংখ্যাগত চ্যালেঞ্জ-বিষয়ক মন্ত্রী মারিয়া হেসুস মন্টেরোর সাথে দ্বিপক্ষীয় বৈঠক করেন। দুই মন্ত্রী জলবায়ু পরিবর্তন, পানি ব্যবস্থাপনা, খাদ্য ও কৃষি সহযোগিতা, সবুজ শক্তি, পরিবেশগত সমস্যা এবং পারস্পরিক স্বার্থের বিষয়ে সহযোগিতায় সম্মত হন।


আরো সংবাদ



premium cement